কবে হবে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা? প্রস্তাব জমা পড়লো রাজ‍্যের কাছে

কবে হবে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা? প্রস্তাব জমা পড়লো রাজ‍্যের কাছে 

কবে হবে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা? প্রস্তাব জমা পড়লো রাজ‍্যের কাছে



করোনা সংক্রমণের জেরে দীর্ঘ টানা পোড়নের পর গতবার বাতিল হয়েছিল উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা। ফলে বিকল্প উপায়ে হয়েছে মূল‍্যায়ন। এরপর উচ্চ মাধ‍্যমিক ২০২২-র কোনো সূচি প্রকাশ করেনি বোর্ড। ফলে কবে থেকে পরীক্ষা তা নিয়ে চিন্তিত পরীক্ষার্থীরা। সূত্রের খবর আগামী বছরের এপ্রিলের প্রথমেই হতে পারে উচ্চ মাধ‍্যমিক। ইতিমধ‍্যে রাজ‍্যের কাছে একটি প্রস্তাবিত সূচি জমা পড়েছে।




স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২২-এর পরীক্ষা কবে থেকে শুরু করা যেতে পারে তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে। ইতিমধ্যেই দুই বোর্ড স্কুল শিক্ষা দফতর আধিকারিকদের সঙ্গেও আলোচনা করেছে বলে সূত্রের খবর।




এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু করতে চায় সংসদ। প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে। যদিও কত নম্বরের পরীক্ষা হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি বলে জানা গেছে। উল্লেখ‍্য, এর আগে বিজ্ঞপ্তি জারি করে গতবারের ন‍্যায় ২২-র উচ্চ মাধ‍্যমিক সিলেবাস কমানো হয়েছে।




এদিকে পূজোর পর স্কুল খুলতে পারে এমনটাই জানিয়েছিলেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। পূজোর পর স্কুল খুললে চার-পাঁচ মাস সময় পাবে উচ্চ মাধ‍্যমিকের ক্লাস করানোর জন‍্য। সেক্ষেত্রে সিলেবাস শেষ করা প্রায় সম্ভব এমনটাই মনে করছেন সংসদ আধিকারিকরা। এপ্রিলে উচ্চ মাধ‍্যমিক পরীক্ষা নিয়ে ইতিবাচক সংকেত পেয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও এই বিষয় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী তেমনটাই ইঙ্গিত স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের।

1 মন্তব্যসমূহ

thanks

  1. 2022 এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা সুনিশ্চিত হতে পারলো কবে তাদের পরীক্ষা হবে, তবে আর যেনো online পরীক্ষা না হয় এই আশা রাখছি।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

thanks