74 women marry dozens of trees- গাছের সাথে বিয়ে সাড়লেন ৭৪ জন মহিলা

74 women marry dozens of trees- গাছের সাথে বিয়ে সাড়লেন ৭৪ জন মহিলা

74 women marry dozens of trees

ব্রিস্টল কাউন্সিল কর্তৃপক্ষের গাছ কেটে অ্যাপার্টমেন্ট নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে, গাছকেই বিয়ে করলেন ৭৪ জন নারী-গাছকে বরণ করলেন স্বামী রূপে। আসলে এ এক ধরণের প্রতিবাদ। পরিবেশ রক্ষায় যেমন আমরা 'চিপকো' আন্দোলনের কথা জানি, এই ঘটনায় ঠিক তেমনি।


ব্রিটেনের ব্রিস্টলেতে সম্প্রতি দেখা গেল এমনই এক ব্যতিক্রমী বিয়ে ও প্রতিবাদের ঘটনা। জানা গিয়েছে পরিবেশ রক্ষায় গাছের গুরুত্ব বোঝাতেই ব্যতিক্রমী এ উদ্যোগ নিয়েছেন স্থানীয় পরিবেশকর্মীরা।


74 women marry dozens of trees


ব্রিস্টলে সম্প্রতি ১৬টি অ্যাপার্টমেন্ট তৈরির পরিকল্পনা ঘোষণা করেছে ব্রিস্টলের কাউন্সিল কর্তৃপক্ষ। তাদের এ পরিকল্পনা বাস্তবায়ন করবার জন্য কাটতে হবে বেশকিছু গাছ। তাদের এ বৃক্ষনিধনের প্রতিবাদেই প্রতীকী বিয়ের আয়োজন করেন স্থানীয় পরিবেশকর্মীরা। সেখানে ঐতিহ্যবাহী বিয়ের পোশাকে কনে সেজে ৭৪ জন নারী ৭৪টি গাছকে বিয়ে করেন।




প্রতীকী বিয়ের অনুষ্ঠানের একজন আয়োজক বলেন, ব্রিস্টল একটি ঐতিহাসিক শহর। এখানকার কাউন্সিল ফ্ল্যাট বানাতে প্রায় ৭০ টার বেশি গাছ কাটার সিন্ধান্ত নিয়েছে। পরিবেশ রক্ষায় আমাদের সহযোদ্ধারা এসেছেন গাছ কাটার বিপক্ষে তাদের অবস্থান জানাতে এবং অনেকে গাছকে প্রতীকী বিয়েও করছেন। এই গাছগুলো আমাদের খুবই প্রয়োজন। এর আগে কাউন্সিল অনেক গাছ লাগিয়েছিলো, যার কিছু বেঁচে আছে আর বাকিগুলো এখন আর খুঁজে পাওয়া যায় না। বুঝতেই পারছেন যত্ন নেয়া হয় না।




ব্যতিক্রমী এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা সিওভান কেয়ার্ন্স বলেন, মানুষের জীবনে গাছের গুরুত্ব বোঝাতে বিয়ের অভিনব এ আয়োজন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ