ফের রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস!

rain




রবিবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা। আলিপুর হাওয়া অফিস সপ্তাহান্তে ফের রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল ।


রবিবার থেকে রাজ্যের একাধিক জেলা ভিজবে বৃষ্টিতে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের আশঙ্কার কারণে মৎস্যজীবীদেরও সতর্ক করা হয়েছে।


হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন উত্তাল থাকবে সমুদ্র। শনিবার সন্ধ্যার মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাঁদের।

এছাড়াও আবহবিদ জানিয়েছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার প্রভাবে আজ নিম্নচাপ তৈরি হবে মধ্য বঙ্গোপসাগরে। নিম্নচাপটি ক্রমশ বাংলা ও ওড়িশা উপকূলের দিকে এগোবে। রবিবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ হবে পশ্চিম ও উত্তর পশ্চিম।

শনিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সোমবারেও ভারী বৃষ্টি হতে পারে।

৪৮-৭২ ঘন্টায় কলকাতা হাওড়া হুগলি মেদিনীপুর সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু যায়গায় দফায় দফায় দমকা হাওয়া সহ মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও উপকূলীয় এলাকায় বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ৩০-৫০ কিলোমিটার প্রতি ঘন্টায় ও কোথাও কোথাও ৪০-৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা হাওয়া বয়ে যেতে পারে।


আলিপুরদুয়ার, কোচবিহার উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎসহ মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বৃষ্টির সাথে সাথে ৩০-৪০ কিমি বেগে ঝড়ো হওয়া বইয়ে যেতে পারে এবং বিক্ষিপ্তভাবে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের প্রায় সব কটি জেলাতে।