প্রয়াত দেশের অন্যতম বিশিষ্ট তবলাশিল্পী শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়




প্রয়াত দেশের অন্যতম বিশিষ্ট তবলাশিল্পী শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। বুধবার দুপুর ১টা ১৬ মিনিটে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হল তাঁর। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৪ বছর। বর্তমান প্রজন্মের তবলিয়াদের মধ্যে জনপ্রিয় পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন মঞ্চে বর্ষীয়ান, বিখ্যাত তবলিয়াদের সঙ্গে যুগলবন্দি করেছেন।


সূত্র মারফত জানা যায়, করোনা আক্রান্ত হন তিনি। ২০ জুন থেকে তিনি হাসপাতালে ভর্তিও ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। পরবর্তীতে একমো সাপোর্টে রাখা হয়। এমনকি করোনার দুটি ডোজও নিয়েছেন তিনি। তারপরেই ভাইরাসের গ্রাস থেকে বাঁচতে পারলেন তিনি। তাঁর মৃত্যুতে তবলা-জগতে শোকের ছায়া নেমে এসেছে।


শুভঙ্কর স্বর্ণযুগের কিংবদন্তি শিল্পী আরতি মুখার্জীর (Aarti Mukherjee) গানেও তবলা বাজিয়েছেন। রবিশঙ্কর (Ravi Shankar), আমজাদ আলি খান (Amjad Ali Khan), হরিপ্রসাদ চৌরাশিয়ার (Hariprasad Chaurasia) মতো শিল্পী, এম. বালমুরলীকৃষ্ণ (M. Balamuralikrishna), রাশিদ খানের (Rashid Khan) সঙ্গে তবলা বাজিয়েছেন। শুধু তবলা শিল্পী নয় শিক্ষক হিসেবেও খ্যাতি আছে তাঁর। শিক্ষক হিসেবেও তাঁর নাম ছড়িয়ে পড়েছিল দেশ, বিদেশে। ছাত্রছাত্রীর সংখ্যা অগণিত।