সফলতার চূড়ায় দুয়ারে সরকার! ৮দিনে জমা পড়লো ১ কোটি আবেদন




একুশের নির্বাচনের প্রাক্কালে 'দুয়ারে সরকার' কর্মসূচীর সূচনা করে মমতা বন্দোপাধ‍্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসের রাজ‍্য সরকার। স্বাস্থ‍্যসাথী থেকে লক্ষ্মীভাণ্ডার একাধিক প্রকল্পের সুবিধা জনগণের কাছে পৌঁঁছে দিয়ে 'দুয়ারে সরকার' কর্মসূচী এবার গড়লো রেকর্ড। আট দিনে এক কোটি আবেদন জমা পড়েছে দুয়ারে সরকারে।




জানা যাচ্ছে আট দিনে দুয়ারে সরকারে যে এক কোটি আবেদন জমা পড়েছে তাঁর মধ‍্যে বেশির ভাগ আবেদন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর তাঁর পরেই রয়েছে স্বাস্থ‍্যসাথী প্রকল্প। নবান্ন সূত্রে খবর, বিভিন্ন জেলা থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ‘দুয়ারে সরকারে’ এদিন পর্যন্ত জমা পড়েছে ১ কোটি ২২ লক্ষ ২৯ হাজার ৭৩৪টি আবেদন। যার মধ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডারে’ই জমা পড়া আবেদনের সংখ্যা ৭৪ লক্ষ ২৬ হাজার ২৬৫। ‘স্বাস্থ্যসাথী’তে আবেদন ১৯ লক্ষ ৫৭ হাজার ৭০৬। এরপরই রয়েছে জাতি শংসাপত্র পেতে আবেদন।




তৃতীয়বার সরকার গঠনের পর প্রথমবার গত ১৬ই অগাস্ট থেকে শুরু হয়েছে দুয়ারে সরকার। যা আগামী ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত চলবে। রাজ‍্য সরকারি প্রকল্পের সুবিধা পেতে ভিড় জমেছে এই ক‍্যাম্পে। এদিন পর্যন্ত দুয়ারে সরকারের ১০ হাজার ৭৫২টি শিবিরে এসেছেন প্রায় ১ কোটি ১৫ লক্ষ ৯০ হাজার ১০৬ জন।




নবান্ন সূত্রে খবর, রাজনৈতিক নেতাদের ছাড়া কেবলমাত্র সরকারি কর্মীদের মাধ্যমেই শিবিরের কাজ যেন হয়, সেদিকে কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দুয়ারে সরকার বা লক্ষ্মীর ভাণ্ডারে জমা পড়া সব আবেদনপত্র গ্রহণ করতে হবে। কোনও আবেদন বাতিল করা যাবে না বলে জেলাশাসকদের জানিয়েছে নবান্ন।