এমাস থেকেই রাজ্যে চালু হচ্ছে 'এক দেশ এক রেশন' প্রকল্প

 এমাস থেকেই রাজ্যে চালু হচ্ছে 'এক দেশ এক রেশন' প্রকল্প






৩ অগাস্ট থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প। এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। গত ২৯ জুন দেশের শীর্ষ আদালত ৩১ জুলাইয়ের মধ্যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালুর নির্দেশ দিয়েছিল। অবশেষে ৩ অগাস্ট থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প এমনটাই খবর।


এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু হলে এই কার্ডের সাহায্যে দেশের যে কোনও প্রান্ত থেকে যে কোনও রাজ্যের বাসিন্দা রেশন তুলতে পারবেন। ভিন রাজ্যের কোনও নাগরিক এই রেশন কার্ড দেখিয়ে বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে পঞ্চাশ শতাংশ রেশন সামগ্রী সংগ্রহ করতে পারবেন পশ্চিমবঙ্গের যে কোনও রেশন দোকান থেকে। এমনটাই এদিন জানান খাদ্যমন্ত্রী। মূলত পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের আওতায় সকলেই এই প্রকল্পে রেশন নিতে পারবেন।


এর আগে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প দেশের একাধিক রাজ্যে চালু হলেও বাংলায় হয়নি। এই বিষয়ে বহুবার কেন্দ্র-রাজ্য সংঘাতও হয়েছে। এমন অবস্থায় আগামী মাসের ৩ তারিখই রাজ্যে এই প্রকল্প চালুর কথা ঘোষণা করা হল।দুর্নীতি রুখতে এসএমএস সিস্টেমও চালু হচ্ছে এবার থেকে, জানান খাদ্যমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ