সেপ্টেম্বরে কবে থেকে পাবেন Mid-Day Meal জারি নির্দেশিক, দেখেনিন সময় সূচী 

mid day meal teachers

আগস্ট মাসের নির্দেশিকার মতোন সেপ্টেম্বরের মিড-ডে মিলের নির্দেশিকাতেও বাদ পড়েছে সোয়াবিন। গত ৯ আগস্ট মিড ডে মিল প্রকল্পের (mid day meal scheme) প্রোজেক্ট ডিরেক্টরের দপ্তর নির্দেশিকা জারি করে এ তথ্য জানিয়েছে। 





এই  নির্দেশিকায়, দু’কিলো আলুর সঙ্গে চাল দু’কেজি, চিনি ও ডাল ২৫০ গ্রাম করে এবং একটি করে সাবান দেওয়া হবে ছাত্রছাত্রীদের।  মোট ৭৮ টাকার খাদ্য সামগ্রী দেওয়া হবে সেপ্টেম্বরে। আমাদের টেলিগ্রাম চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করুন লেটেস্ট আপডেট পেতে- ক্লিক করুন 

একদিকে যখন mid day meal এর বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করতে একাধিক শিক্ষক সংগঠন দাবী তুলছেন তখন পুনরায় সোয়াবিন বাদ পড়ায় ক্ষোভ তৈরি হয়েছে। আরও পড়ুনঃ Free তে কোথায় কোথায় কীভাবে পাবেন জীবনবিমা বা স্বাস্থ্যবিমার সুবিধা-জেনে নিন 


পুষ্টির অন্যতম উৎস সোয়াবিন এই করোনা কালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সহায়ক। এই যুক্তি তুলে সরব শিক্ষকদের একাধিক সংগঠনও।


গত মাসে বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি এই সিদ্ধান্তের প্রতিবাদে মিড-ডে মিল প্রজেক্ট ডিরেক্টরের কাছে স্মারকলিপি জমা দিয়েছে মঙ্গলবার। শিশুদের পুষ্টির প্রতি অবিবেচনা করা হয়েছে এই যুক্তি তুলে ধরা হয়েছে।  নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সংগঠনের পক্ষ থেকেও গত মাসে মিড-ডে মিলের খাদ্যদ্রব্য বৃদ্ধি করবার জন্যও স্মারকলিপি দেওয়া হয়েছে জেলায় জেলায়। 

ইতিমধ্যে কোচবিহার জেলায় সেপ্টেম্বর মাসের মিড-ডে-মিল বিতরণের সময়সূচী প্রকাশিত হয়েছে। সেখানে জানানো হয়েছে ৩ সেপ্টেম্বর সমস্ত অভিভাবকদের জানাতে হবে এবং বিদ্যালয় স্যানিটাইজ করতে হবে।  ৪ সেপ্টেম্বর সমস্ত প্যাকেজিং এর কাজ সম্পূর্ণ করে নিতে হবে  এবং ৬ থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে মিড-ডে-মিল  বিতরণ করতে হবে। যারা বাদ থাকবে তাঁদের ১০ সেপ্টেম্বর দিতে হবে। 

কোচবিহার জেলায় মোট ৩২৫৮ টি বিদ্যালয়ে ৪৩২৭৩৪ জন ছাত্রছাত্রী পাবে এই মিড-ডে মিলের খাদ্যদ্রব্য। 

আমাদের টেলিগ্রাম চ্যানেলটি এখনি সাবস্ক্রাইব করুন লেটেস্ট আপডেট পেতে- ক্লিক করুন