'দেশ ছাড়ার সময় একমুঠো মাটিও নিতে পারিনি', কান্নায় ভেঙে পড়লেন আফগানিস্তানের প্রথম অমুসলিম নারী সাংসদ আনারকলি কৌর 





আফগানিস্তানের প্রথম অমুসলিম নারী সাংসদ আনারকলি কৌর হনারিয়র কখনো ভাবেননি যে তাকে তার দেশ ছাড়তে হবে। কিন্তু তালেবানরা কাবুলে ঢুকে পড়ায়, মাতৃভূমির স্মৃতি হিসেবে একমুঠো মাটি সংগ্রহের সুযোগ না পেয়ে দেশ ছাড়তে হয়েছে, আর এর আক্ষেপ তাঁকে কাঁদিয়ে ছেড়েছে।




৩৬ বছর বয়সী দন্তচিকিৎসক, আফগানিস্তানের অত্যন্ত পুরুষতান্ত্রিক সমাজে নারীদের সমর্থন করেন এবং দুর্বল জনগোষ্ঠীর অধিকারের জন্য প্রচারাভিযানের নেতৃত্ব দেন। তিনি একটি প্রগতিশীল এবং গণতান্ত্রিক আফগানিস্তানে জীবনের স্বপ্ন দেখেছিলেন।




"আমার স্বপ্ন এখন ভেঙে গেছে। "

তিনি এখনও আশা করেন যে আফগানিস্তান এমন একটি সরকার পাবে যা গত ২০ বছরে প্রাপ্ত লাভকে রক্ষা করবে। "হয়তো এটা সামান্য, কিন্তু আমাদের এখনও সময় আছে।"




আফগানিস্তানে শত্রুতা এর আগে শিখ এমপির আত্মীয়দের ভারত, ইউরোপ এবং কানাডায় চলে যেতে বাধ্য করেছিল। তালেবানদের প্রত্যাবর্তনের পর তার দেশের অবনতিশীল পরিস্থিতির মধ্যে রবিবার সকালে তিনি এবং তার পরিবার একটি ভারতীয় বিমান বাহিনীর C-17 পরিবহন বিমানে ভারতে পৌঁছায়।

বিমানবন্দরে, তিনি আর কোনোদিন দেশে ফিরতে পারবেন কিনা সেই চিন্তায় আবেগে ভেঙে পড়েন।




আমি আমার দেশের মাটির এক মুষ্টিও নেওয়ার সময় পাইনি..আমার দেশ থেকে একটি স্মারক। ফ্লাইটে ওঠার আগে আমি বিমানবন্দরে মাটি স্পর্শ করতে পারতাম, " তিনি পিটিআইকে জানিয়েছেন।

দিল্লির একটি হোটেলে থাকা, তার অসুস্থ মা কাবুল ফিরে যেতে চান। কিন্তু তাঁকে কি উত্তর দেবেন, কিভাবে দেশের পরিস্থিতি বোঝাবেন তা বুঝতে পারছেন না তিনি।

২০০৯ সালের মে মাসে, রেডিও ফ্রি ইউরোপের আফগান চ্যাপ্টার তাঁকে "বর্ষসেরা ব্যক্তি" নির্বাচিত করে। এরপর তিনি কাবুলে বিখ্যাত হয়ে যান। এখন সেই মানুষটাই বুঝতে পারছেন না কীভাবে ফিরবেন দেশে।