কলেজে ভর্তিতে গুরুত্ব পাবে মাধ্যমিকের নম্বরও!

college girl




করোনা সংক্রমণের জেরে বাতিল হয়েছে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ফলে উচ্চ মাধ্যমিকের ফল বিকল্প পদ্ধতিতে তৈরি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। একদিকে যখন করোনার জের বাতিল হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা তেমনই অন্যদিকে কলেজ গুলিতে ভর্তির ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষাতেও রয়েছে বাঁধা। ফলে প্রথাগতভাবে পরীক্ষাকেন্দ্রে গিয়ে মাধ্যমিক পরীক্ষাই শেষবার দিয়েছে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। ফলে একাধিক কলেজে স্নাতকে ভর্তি নিতে মাধ্যমিকের নম্বরকেও গুরুত্ব দেওয়া হচ্ছে।



লেডি ব্রেবোর্ন কলেজ ইতিমধ্যে মাধ্যমিকের নম্বরে গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছে। জানা যাচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের একাধিক কলেজে মাধ্যমিকের নম্বরকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকারের কথায়, “এ বছরের পড়ুয়ারা ২০১৯ সালে দশমের পরীক্ষা দিয়েছিল। তখন কোভিড না থাকায় ওই পরীক্ষাটাই একমাত্র ঠিকঠাক হয়েছিল। সেকারণেই আমরা মেধা যাচাইয়ের জন্য মাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিচ্ছি।”  আরও পড়ুনঃ 

বাড়িতে বসে এবার বাংলা ভাষাতেই পান Aadhaar Card, জানুন বিস্তারিত  



আবার অন্যদিকে একাধিক কলেজ উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতেই ভর্তি নেবে। উচ্চমাধ্যমিকের পাশাপাশি অনলাইন-টেলিফোনিক গ্রুপ ডিসকাশনের মাধ্যমে পড়ুয়া ভরতি করতে চেয়েছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখা। কিন্তু সেই প্রস্তাবে উচ্চ শিক্ষা দপ্তর অনুমোদন না দেওয়ায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই স্নাতকের পড়ুয়া ভরতি নেওয়া হবে বলে জানা যাচ্ছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও ছাত্র ভরতিতে উচ্চমাধ্যমিকের সঙ্গে মাধ্যমিকের ফলাফলকে গুরুত্ব দেওয়া হবে বলে জানা গিয়েছে।