IPL-এ যুক্ত হচ্ছে আরও দুটি দল, ১০ দল খেলবে ২২-র IPL





ভারতীয় ক্রিকেট বোর্ড শীঘ্রই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ২০২২ সংস্করণে দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি যুক্ত করে কমপক্ষে ৫০ হাজার কোটি টাকা সমৃদ্ধ করতে পারে। আইপিএল, যা বর্তমানে আট দলের একটি টুর্নামেন্ট, পরবর্তী সংস্করণ থেকে ১০ টি দলের বিষয় হয়ে উঠবে এবং সাম্প্রতিক গভর্নিং কাউন্সিলের বৈঠকে, বিডিং প্রক্রিয়ার পদ্ধতিগুলি নির্ধারণ করা হয়েছিল।


“যে কোনও কোম্পানি ৭৫ কোটি টাকা দিয়ে বিড ডকুমেন্ট কিনতে পারে। এর আগে শীর্ষস্থানীয়রা দুটি নতুন দলের মূল মূল্য ১৭০০ কোটি রুপি রাখার কথা ভাবছিল কিন্তু পরে মূল মূল্য ২০০০ কোটি টাকা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ”বিসিসিআইয়ের একটি সিনিয়র সূত্র নাম প্রকাশ না করে পিটিআইকে জানিয়েছে।


অতীতে আইপিএলের আর্থিক দিক নিয়ে কাজ করা এই সূত্রটি বলেছে যে, বিসিআই কমপক্ষে ৫০০০ কোটি টাকা লাভ করতে পারে যদি বিডগুলি পরিকল্পনা অনুযায়ী চলে তাহলে প্রচুর বড় ব্যবসায়িক সংগঠন বিডিংয়ে সক্রিয় আগ্রহ দেখাবে।


“বিসিসিআই আরও বেশি না হলে ৫০০০ কোটি টাকার মধ্যে কিছু আশা করছে। আগামী মৌসুমে ৭৪ টি আইপিএল খেলা হবে এবং এটি সবার জন্য একটি জয়-জয় পরিস্থিতি।



জানা গেছে যে শুধুমাত্র যে কোম্পানিগুলোর বার্ষিক টার্নওভার ৩০০০ কোটি রুপি তারা এই দলগুলোর জন্য বিড করতে পারবে। একটি স্বাগত সংবাদে, বিসিসিআই একটি কনসোর্টিয়ামকে দলগুলির জন্য বিড করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে কারণ এটি বিডিং প্রক্রিয়াটিকে আরও প্রাণবন্ত করে তোলে।


তিনি বলেন, "আমি মনে করি তিনটিরও বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠানকে কনসোর্টিয়াম গঠনের অনুমতি দেওয়া হবে না কিন্তু যদি তিনটি ব্যবসা একত্রিত হয় এবং যৌথভাবে একটি দলের জন্য বিড করতে চায়, তারা তা করতে স্বাগত জানাবে।"