ভারতবর্ষের প্রথম মহিলা পাইলট-India's first woman pilot

India's first woman pilot Sarla Thukral



মাত্র 21 বছর বয়সে, সরলা ঠাকরাল (Sarla Thukral)  শাড়ি পড়ে ছোট দুটি ডানাওয়ালা বিমানের ককপিটে পা রাখেন। ইনিই ভারতের সেই মহিলা যিনি সর্বপ্রথম বিমান চালান।


ভারতের প্রথম মহিলা পাইলট

ব্রিটিশ যুগে, আজ থেকে ৮৫ বছর আগে, সরলা ঠাকরাল ছিলেন একজন মহিলা পাইলট যিনি শাড়ি পরে ফ্লাইট উড়ান। সরলা ঠাকরাল ভারতের প্রথম মহিলা যিনি বিমান উড়ানোর মর্যাদা পেয়েছেন।


8 আগস্ট, তার 107 তম জন্মবার্ষিকীতে, গুগল একটি ডুডল তৈরি করে তাকে স্মরণ করে। 1936 সালে, মাত্র 21 বছর বয়সে, সরলা ঠাকরাল একটি বিমান চালকের লাইসেন্স পেয়েছিলেন। লাহোর ফ্লাইং ক্লাবের উড়োজাহাজে এই প্রাথমিক লাইসেন্সের ভিত্তিতে সারলা ঠুকরাল 1000 ঘণ্টার উড়ানের অভিজ্ঞতা অর্জন করেছিলেন।


লাহোরে বিয়ে

সরলা ঠাকরাল মাত্র 16 বছর বয়সে বিয়ে করেন। সরলা ঠুকরাল স্বামীর পরিবারের সঙ্গে লাহোরে বসবাস করতে গিয়েছিলেন। তার স্বামী পিডি শর্মার পুরো পরিবারের ৯ জনই ছিলেন বিমান চালক। সরলা ঠাকরালের স্বামী সরলাকে বিমান চালাতে উৎসাহিত করেন।


স্বামীর মৃত্যুর পর ফিরে আসা

1939 সালে, সরলা ঠাকরালের স্বামী একটি বিমান দুর্ঘটনায় মারা যান। যোধপুরে সেই সময় একটি বিমান দুর্ঘটনায় পিডি শর্মা নিহত হন। সরলা ঠাকরাল 24 বছর বয়সে বিধবা হন। এরপর তিনি বাণিজ্যিক পাইলট হওয়ার স্বপ্ন ছেড়ে দেন। এরপর সরলা ঠাকরাল লাহোরে ফিরে আসেন এবং মায়ো স্কুল অফ আর্টসে যোগ দেন এবং চারুকলায় ডিপ্লোমা করেন ।


সরলা ঠাকরাল দিল্লিতে আসেন

1947 সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর সরলা ঠাকরাল তার দুই মেয়েকে নিয়ে দিল্লিতে চলে যান। দিল্লিতে আসার পর সরলা ঠাকরাল ন্যাশনাল স্কুল অব ড্রামার জন্য গহনা তৈরি, শাড়ি ডিজাইন, পেইন্টিং এবং ডিজাইনিং করেন। বিজয় লক্ষ্মী পণ্ডিতও ছিলেন তাঁর খদ্দেরদের মধ্যে একজন।


একজন সফল ব্যবসায়ী

সরলা ঠাকরাল দিল্লিতে এসে কস্টিউম জুয়েলারির ডিজাইন শুরু করেন। সে সময় দেশের আলোকিত নারীরা শুধু পোশাকের গহনা পরতেন। এর পাশাপাশি, সরলা ঠাকরাল 15 বছরের জন্য কটেজ এম্পোরিয়ামে গহনা সরবরাহ করেছিলেন। ব্লক প্রিন্টিং এবং শাড়ি ডিজাইনিং শুরু করেন। সরলা 15 বছর ধরে এই কাজটি করেছিলেন।