e-SHRAM -এ নাম নথিভুক্ত করালেই পেতে পারেন দুই লক্ষ টাকা!

e-SHRAM -এ নাম নথিভুক্ত করালেই পেতে পারেন দুই লক্ষ টাকা!




সম্প্রতি e-SHARM পোর্টাল এনেছে কেন্দ্রীয় সরকার। নির্মাণ শ্রমিক, পরিযায়ী শ্রমিক, হকার, পরিচারকের মতো দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বিভিন্ন সামাজিক সুরক্ষামূলক প্রকল্পের আওতায় আনতেই এই পোর্টার চালু করেছে শ্রম দপ্তর বলেই জানিয়েছে। অসংগঠিত শ্রমিকদের জাতীয় পর্যায়ের ডেটাবেস তৈরি করে কেন্দ্রের নানা প্রকল্পের সুবিধা দেওয়ার আওতায় আনা হবে।




নতুন এই পোর্টালে নিজেদের নাম রেজিস্টার করে সুবিধা পেতে পারেন দিন মজুর, পরিযায়ী শ্রমিক, পরিচারিকা-পরিচারক ছাড়াও ফুটপাথের দোকানিরা। মূলত ৩৮ কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের ডেটাবেস তৈরি হবে এই পোর্টালের মাধ্যমে।




বৃহস্পতিবার কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদব বলেছেন, “এই পোর্টালের সাহায্যে বহু অসংগঠিত শ্রমিককে সরকারি স্কিমের সুবিধা দেওয়া হবে। দেশ এই প্রথম এমন একটি ব্যবস্থা চালু করা হয়েছে, যা শ্রমিকদেরকে সরাসরি কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুক্ত করবে”।




ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য https://www.eshram.gov.in/-এ গিয়ে আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য ও মোবাইল নম্বর-সহ গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে রেজিস্টার করতে হবে। ইতিমধ‍্যে দেশজুড়ে শুরু হয়েছে রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশন করা শ্রমিকদের ২ লক্ষ টাকার বিমা দেওয়া হবে।




ই-শ্রম কার্ড যাঁদের থাকবে সেই শ্রমিকদের ২ লক্ষ টাকার বিমাও দেওয়া হবে। যদি কোনও শ্রমিকের দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হয় অথবা সম্পূর্ণ অক্ষম হয়ে পড়েন, সেক্ষেত্রে বিনামূল্যে ২ লক্ষ টাকা বিমা পাবেন। আর দুর্ঘটনায় যদি কেউ আংশিক অক্ষম হয়ে পড়েন, তাহলেও ১ লক্ষ টাকা বিমা হিসাবে দেওয়া হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ