ক্রীড়াবিদদের পোশাক নির্বাচনের অধিকার নিয়ে প্রতিবাদ 


Norway’s women’s beach handball team
Norway’s women’s beach handball team got fined for wearing shorts instead of bikini bottoms. Norwegian Handball Federation



ক্রীড়াবিদদের জন্য কোন পোশাক উপযুক্ত তা কে নির্ধারণ করবে? বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ক্রীড়াবিদদের পোশাক নির্বাচনের ক্ষমতা কিন্তু ক্রীড়াবিদদের নেই। কিন্তু এবছর মূলত অলিম্পিক্সকে ঘিরে বিশ্বজুড়ে যে ক্রীড়া উন্মাদনা শুরু হয়েছে সেই মুহূর্তে অনেক ক্রীড়াবিদকেই পোশাক নির্বাচন নিয়ে বিদ্রোহ করতে দেখা গিয়েছে।




অলিম্পিক্স শুরুর আগেই ইউরোপীয় হ্যান্ডবল ফেডারেশন (European Handball Federation) নরওয়ে মহিলা দলের সদস্যদের প্রয়োজনীয় বিকিনি বটমের (bikini bottoms) পরিবর্তে হট প্যান্ট (hot pants) পরার জন্য জরিমানা করে।

against sexualization in gymnastics




টোকিওতে, জার্মান মহিলাদের জিমন্যাস্টিকস দল "জিমন্যাস্টিক্সে যৌনতার বিরুদ্ধে" ( “against sexualization in gymnastics.”) বার্তা দেওয়ার জন্য পায়ের গোড়ালি-দৈর্ঘ্যের ইউনিটার্ড পরে ঐতিহ্যকে অস্বীকার করে প্রতিবাদ জানায়।




ক্রীড়া সাংবাদিক স্যালি জেনকিন্স (Sally Jenkins) ওয়াশিংটন পোস্টে লিখেছেন, তাদের প্রতিবাদ "একটি ধ্বংসাত্মক অনুভূতি" হিসাবে নিবন্ধিত হয়েছে । টাইমস ফ্যাশন সমালোচক ভেনেসা ফ্রিডম্যান(Vanessa Friedman) উল্লেখ করেছেন যে অনেক কর্মক্ষেত্রে একই ধরনের প্রশ্ন দেখা দেয়। " আরোপিত ড্রেস কোডের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রেই বিদ্রোহ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।"