অলিম্পিক্স ফুটবলে সোনা ব্রাজিলের





২০১৬ সালে রিও অলিম্পিক্সে সোনা জিতেছিলেন নেইমাররা। ২০২০ টোকিও অলিম্পিকেও সোনা জিতল ব্রাজিল। পরপর দুবার অলিম্পিকে সোনা জিতল ব্রাজিল। ফাইনাল ম্যাচ শেষ হওয়ার পর আবেগতাড়িত হয়ে পড়েন দানি আলভেজ, রিচার্লিসনরা। তাঁরা জাতীয় পতাকা নিয়ে উচ্ছ্বাসে মেতে ওঠেন।


আজ স্পেনের বিরুদ্ধে অলিম্পিক্সে ফাইনাল খেলতে নামে ব্রাজিল। প্রথমার্ধের শেষমুহূর্তে ম্যাথিয়াস কুনহার গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৬১ মিনিটে গোল করে ম্যাচে সমতা ফেরান মিকেল অয়ারজাবাল। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে শেষ হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে দ্বিতীয়ার্ধে গোল করে ব্রাজিলকে জয় এনে দেন ম্যালকম।


ব্রাজিল ও স্পেনের অনূর্ধ্ব-২৩ ফুটবল দল এর আগে কোনওদিন সরকারিভাবে কোনও প্রতিযোগিতায় মুখোমুখি হয়নি। প্রথমবার দুদলের লড়াইয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখল ব্রাজিল। এবারের অলিম্পিক্সে ফাইনালে ওঠার পথে চারটি ম্যাচ জেতে ব্রাজিল। ড্র হয় একটি ম্যাচ। অন্যদিকে, স্পেন তিনটি ম্যাচ জেতে এবং দু’টি ম্যাচ ড্র করে। ফর্মের বিচারে কিছুটা হলেও এগিয়েছিল ব্রাজিল। অন্যদিকে বিপক্ষের রক্ষণ টপকানোতে দুর্বল ছিল স্পেন। গোল করার দক্ষতার জন্য সারা বিশ্বে বিখ্যাত ব্রাজিল। সেই গোল করার দক্ষতাই ব্রাজিলকে অলিম্পিক্স ফুটবলে সোনা এনে দিল।