কাবুল বিমান বন্দরে এক বোতল জল ৩০০০টাকা ও এক প্লেট ভাত ৭৫০০ টাকা!


kabul



তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে শত শত এবং হাজার হাজার আফগান নিষ্ঠুরভাবে তালেবান শাসন থেকে রক্ষার জন্য দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে। গত কয়েকদিন ধরে কাবুল বিমানবন্দরে সোশ্যাল মিডিয়ায় কাবুল বিমানবন্দরের বিশৃঙ্খল দৃশ্য, পরিস্থিতি ফুটে উঠেছে। সেই পরিস্থিতির এখন পর্যন্ত খুব বেশি পরিবর্তিত হয়নি। যদিও কিছু ভাগ্যবান পালাতে পেরেছিল, অন্যরা এখনও তাদের সুযোগের জন্য অপেক্ষা করছে এবং বর্তমানে কাবুল বিমানবন্দরে ক্যাম্প করে আছেন।


যাইহোক, তাদের দুঃখের সাথে যোগ হচ্ছে বিমানবন্দরে খাদ্য ও পানীয় সামগ্রীর অত্যধিক দাম। একজন আফগান ব্যক্তি রয়টার্সকে বলেন, এক বোতল পানির মূল্য ৩০০০ টাকা এবং এক প্লেট ভাতের জন্য ১০০ ডলার অর্থাৎ প্রায় ৭৫০০ টাকা দিতে হবে। দোকানদাররা এখন আফগান মুদ্রার পরিবর্তে ডলার দাবি করছে, তাদের আরও শোষণ করছে। এমন অযৌক্তিক দামের কারণে মানুষ ক্ষুধার্ত পেট নিয়ে রোদে দাঁড়াতে বাধ্য হচ্ছে।


রয়টার্স ক্যাপশনের সাথে একটি ভিডিও শেয়ার করেছে, ”আফগান ফজল-উর-রেহমান বলেছেন, কাবুল বিমানবন্দরে খাদ্য ও পানি অতিরিক্ত মূল্যে বিক্রি করা হয়েছে। ‘এক বোতল পানি 40 ডলারে এবং ভাতের প্লেট 100 ডলারে বিক্রি হচ্ছে, আর আফগানি (মুদ্রা) নয়, ডলারে। এটা সাধারণ মানুষের নাগালের বাইরে, ’তিনি বলেন।



দুই দশকের যুদ্ধের পর যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার সম্পন্ন করার দুই সপ্তাহ আগে ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখল করে। অনেক আফগান বর্বর ও প্রতিবাদী তালেবান শাসনের ভয়ে দেশে লুকিয়ে আছে বা দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছে।



আতঙ্কিত নাগরিকরা প্রবেশের আশায় বেশ কিছু সীমান্ত পয়েন্টে ব্যাগ এবং স্যুটকেস সম্বলিত জিনিসপত্র নিয়ে অপেক্ষা করছে। কাবুল বিমানবন্দরের আশেপাশের হত্যাকাণ্ডে বেশ কয়েকজন আফগান নাগরিকও নিহত হয়েছে। মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা ঘনিয়ে আসার সাথে সাথে মানুষ যত তাড়াতাড়ি সম্ভব দেশ ত্যাগ করতে চায়।