কোচবিহার শহরের সুনীতি একাডেমিতে একাদশ শ্রেণীর ভর্তির লিস্টে অনিয়মের অভিযোগ




কোচবিহার শহরের সুনীতি একাডেমিতে একাদশ শ্রেণীর ভর্তির লিস্টে অনিয়মের অভিযোগ। অভিযোগ, "বাইরের ছাত্রীদের জন্য বিজ্ঞান বিভাগে ৫৫টি আসন রয়েছে। গত ৯-৮-২০২১ তালিকা বের হয়েছে। কিন্তু বেশ কিছু অসমামঞ্জস্য দেখা যাচ্ছে । এবিষয়ে মঙ্গলবার স্কুলের হেড মিস্ট্রেসের সাথে কথা বলতে গেলেও তিনি বা স্কুলের তরফে যা উত্তর দিয়েছে তা সন্তোষজনক নয়। রিজার্ভেশনের নিয়ম দেখতে চাইলে তারা সেটাও দেখান। কিন্তু তাদের দেওয়া তথ্যের ভিত্তিতেই প্রশ্ন করা হলে আর প্রশ্ন উত্তর দেননি।"- এমনই অভিযোগ  নস্যশেখ উন্নয়ন পরিষদের কোচবিহার জেলা ১ নং ব্লক কমিটির । 


বুধবার উক্ত বিষয়টি নিয়ে Backword Class wellfare এর District welfare Officer সোনম দোমা ভুটিয়ার WBCS (Exe) সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টির সঠিক তদন্ত ও সমাধান চেয়ে স্মারকলিপি প্রদান করা হয় নস্যশেখ উন্নয়ন পরিষদের কোচবিহার জেলা ১ নং ব্লক কমিটির তরফে। স্মারকলিপি প্রদানের নেতৃত্বে ছিলেন ব্লক কমিটির সম্পাদক বিশিষ্ট আইনজীবী মনিরুজ্জামান ব্যাপারী সঙ্গে ছিলেন নস্যশেখ উন্নয়ন পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য কাওসার আলম ব্যাপারী, সাহানুর হোসেন ( টোটন), সাহনোয়াজ ইসলাম, আবুল কালাম আজাদ, সামিম ইসলাম সহ অন্যান্যরা।

এই বিষয়ে বিদ্যালয়ের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

যে অসামঞ্জস্যগুলি উল্লেখ করা হয়েছে তা হল- 

1. নোটিশে বলা আছে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে মাধ্যমিকের রেজাল্টে বিজ্ঞান বিভাগে 75% ও মোট 70% বা তার বেশি পেতে হবে। কিন্তু এর থেকে কম নম্বর পেয়েও অনেকজন লিস্টে জায়গা পেয়েছে। কিভাবে পেল? ৫৫ জনের মধ্যে মোটামুটি ২৫ জনের নম্বর বিজ্ঞান বিভাগে ৭৫% এর কম রয়েছে।


2. 55 টা সিটের মধ্যে 24 টাই SC এবং 13 টা ওবিসি বি কে দেওয়া হয়েছে। কোন নিয়মে এই রিজার্ভেশন দেওয়া হলো?

এবিষয়ে প্রশ্ন করা হলে তারা যে নিয়ম দেখালেন, তাতে পরিস্কারভাবে এসসি/এসটি ২২%, ওবিসি এ 10% ও ওবিসি বি 7% লেখা রয়েছে। এই অসামঞ্জস্য নিয়ে প্রশ্ন করা হতেই স্কুলের এক শিক্ষিকা ক্ষেপে যান ও আমাদেরকে বের করে দেন। হেড মিস্ট্রেস জানান, তিনি আমাদের সাথে কোনো কথা বলতে পারবেন না।

3. রিজার্ভেশন এর সাধারণ নিয়ম মানলেও ওবিসি বি এর জন্য অন্তত ৬ টি সিট থাকার কথা। কিন্তু তালিকায় মাত্র ৩ জনকে স্থান দেওয়া হয়েছে। বাকি ৩টি সিট নিয়ে প্রশ্নের কোনো জবাব দিতে চান নি।

4. এসসি বিভাগে বাইরের স্টুডেন্ট নেওয়া হলেও ওবিসি এ বিভাগে বাইরের কোনো স্টুডেন্ট নেওয়া হয় নি। এবিষয়ে তাঁদের যুক্তি, এসসি ছাড়া আর কোনো বিভাগে বাইরের স্টুডেন্ট এর জন্য সিট ছিল না।