দিল্লীতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের সামনে বিক্ষোভ আফগান শরণার্থীদের 





আফগান শরণার্থীরা দিল্লীতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের সামনে বিক্ষোভ করছে।



তাদের দাবির মধ্যে রয়েছে সব আফগানদের জন্য শরণার্থী অবস্থা/কার্ড, তৃতীয় দেশে পুনর্বাসনের বিকল্প এবং ইউএনএইচসিআর এবং ভারত সরকারের নিরাপত্তা।



ভারতে আফগান সম্প্রদায়ের প্রধান আহমদ জিয়া গনি বলেন, "ভারতে ২১ হাজারেরও বেশি আফগান শরণার্থী রয়েছে। এখন আফগানিস্তানে ফেরার কোনো কারণ নেই।"


আফগান শরণার্থীরা দিল্লিতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছে।



আফগানিস্তানের কাবুল দখল করে তালিবানিরা। তালিবানি (Taliban) রাজে কাঁপছে আফগানিস্তান। চরম আতঙ্ক পরিবেশে দেশ ছাড়ার হিড়িক। কাবুল বিমানবন্দরে ভিড় জমিয়েছেন হাজার হাজার মানুষ। কার্যত জনসমুদ্রের চেহারা নিয়েছে কাবুল বিমানবন্দর চত্বর। এই পরিস্থিতিতে গুলিও চলে বিমানবন্দরে। তবে যারা প্রান হারিয়েছেন তারা ভিড়ে নাকি গুলিতে প্রান হারিয়েছেন তা এখনও জানা যায়নি। আতঙ্কিত মানুষের দেশ ছাড়ার চেষ্টার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।


উল্লেখ্য যে, আশরাফ গনি তালেবান দখলের সময় আফগানিস্তান থেকে পালিয়ে এসেছিলেন এবং এখন তার পরিবারসহ সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। গনি এর আগে প্রতিবেশী তাজিকিস্তান বা উজবেকিস্তানে আশ্রয় নিয়েছিলেন বলে জানা গেছে।



একটি ভিডিও বার্তায় আশরাফ গনি বলেছিলেন যে তিনি 'গাড়ি ভর্তি টাকা' নিয়ে আফগানিস্তান ছেড়ে যাওয়ার দাবি অস্বীকার করে 'রক্তপাত এড়াতে' কাবুল থেকে পালিয়ে এসেছিলেন বলে জানিয়েছেন।



“আমি যে অনেক টাকা নিয়ে চলে গেছি সেই গুজব সম্পূর্ণ ভিত্তিহীন, মিথ্যা। আপনি সংযুক্ত আরব আমিরাতের এটি যাচাই করতে পারেন। আমার জুতা পাল্টানোর সময়ও ছিল না। রাষ্ট্রপ্রধান হিসেবে আমার জন্য আসন্ন হুমকি থাকায় আমার নিরাপত্তাকর্মী আমাকে চলে যেতে বলেছিল, ”তিনি বলেছিলেন।