Video, Type নাকি হাতে লেখা, কোন ক্ষেত্র শেখার জন্য সেরা উপায়? জানাল গবেষণা




Video, Type নাকি হাতে লেখা কোন ক্ষেত্র শেখার জন্য সেরা উপায় জানালো গবেষণা। কম্পিউটার ও স্মার্টফোনের রমরমা বিশ্বে হাতে লেখার অভ্যেস ক্রমশই কমে যাচ্ছে। কম্পিউটার ও স্মার্টফোনে টাইপ করে কিংবা ভিডিওতে চলছে লেখা পড়া। লেখা পড়া কথাটার মূল্য দিয়েই এক গবেষণায় উঠে এসেছে শেখার ক্ষেত্রে হাতে লেখা অনেকটা গুরুত্বপূর্ণ। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে যে, হাতে লেখার অভ্যেস কিছু নির্দিষ্ট দক্ষতা বিস্ময়করভাবে দ্রুত শেখার ক্ষেত্রে সহায়ক। টাইপ করে বা ভিডিও দেখে শেখার থেকে হাতে লেখা তাৎপর্যপূর্ণভাবে সেগুলি আরও ভালোভাবে শিখতে সাহায্য করে।



সাইকোলজি সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণায় জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ সায়েন্সের অধ্যাপক ব্রেন্ডা রাপ বলেছেন, শিশুদের খানিকক্ষণ হাতের লেখার অভ্যেস ভালো কিনা, তা অভিভাবক ও শিক্ষকদের কাছে একটা প্রশ্ন। অভ্যেসের ফলে হাতের লেখা ভালো হয়। কিন্তু এখন তো লেখাজোখা কম হয়, তাই এ কথা আর কে ভাবে? কিন্তু প্রকৃত প্রশ্ন হল, কোনও কিছু পড়া, বানান করা বা বোঝার ক্ষেত্রে হাতের লেখার উপকার রয়েছে কিনা ?গবেষণায় দেখা গিয়েছে, হাতে লেখার দলে যারা ছিল, তারা এগুলির ক্ষেত্রে অনেক ভালোভাবে সক্ষম হয়েছে।




জানা যাচ্ছে, রাপ ও গবেষণার সঙ্গে যুক্ত অন্যান্যরা ৪২ জনের ওপর লেখা, টাইপ করা ও ভিডিও দেখা তিনটি বিভাগে ভাগ করে পরীক্ষা চালিয়েছিলেন। তিন পদ্ধতিতে লেখা পড়া করানো হয় তাঁদের। এরপর ছয়টি সেশনে অংশগ্রহণকারীদের প্রত্যেকেই অক্ষরগুলি চিনতে সক্ষম হয় এবং পরীক্ষার সময় কিছু ভুলচুকও করে। কিন্তু যারা হাতে লেখার দলে ছিল, তারা এক্ষেত্রে দক্ষতার পর্যায়ে পৌঁছতে পারে সবচেয়ে বেশি দ্রুত। কয়েকজন তো দুটি সেশনেই শিখে ফেলেছিল।



গবেষণায় অংশগ্রহণকারী এক অধ্যাপক বলেছেন, অংশগ্রহণকারীদের প্রত্যেকেই অক্ষরগুলি চিনতে পারবেও অন্যান্য উপায়ের থেকে লেখার প্রশিক্ষণই সবচেয়ে সেরা ছিল। রপ্ত করতে তাদের অনেক কম সময় লেগেছে।



লেখার দলে যারা ছিল, তারা পড়া ও বানানের ক্ষেত্রে অনেক বেশি দক্ষতা দেখিয়েছে বাকি দুই দলের তুলনায়। গবেষকরা বলেছেন, হাতের লেখার ক্ষেত্রে দৃশ্য ও শ্রবণ একসঙ্গে কাজ করেছে। হাতে লেখার ক্ষেত্রে উপলব্ধিগত অভিজ্ঞতা লাভের সুযোগ করে দেয়।



গবেষকরা জানিয়েছেন, সমীক্ষায় অংশগ্রহণকারীরা প্রাপ্তবয়স্ক হলেও শিশুদের ক্ষেত্রেও এরই ফলাফল হতে পারত। গবেষণার এই ফলাফল ক্লাসরুমের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।