মৌসোনা নিয়ে এসেছে বেদনার জুস তৈরির দুর্দান্ত এক রেসেপি

মৌসোনা নিয়ে এসেছে বেদনার জুস তৈরির দুর্দান্ত এক রেসেপি

মৌসোনার জুস রেসেপি


বেদানাকে আনার বা ডালিম-ও বলেন অনেকে৷ এর বৈজ্ঞানিক নাম Punica Granatum. ইংরেজিতে একে বলা হয় Pomegranate, যদিও নার, হিনার, দারিম বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে এটি পরিচিত এটি ৷ বেদানা Punica গণের অন্তর্ভুক্ত একটি গাছ।

ইরান, ভারত, মধ্য়প্রাচ্যের বিভিন্ন দেশ যেমন তুরস্ক, স্পেন, মরক্কো, মিশর, টিউনিসিয়া মূলত এই দেশগুলিতে বহুল পরিমাণে চাষ হয় বেদানা ৷ এর পুরু খোসা ছাড়িয়ে ভিতরের উজ্জ্বল চকচকে লাল দানাগুলি বের করে নিয়ে তা এমনিই খাওয়া যায়, আবার অনেকে বেদানার রস তৈরি করেও খেয়ে থাকেন ৷

বেদনার রসে ফ্রুকটোড, সুক্রোজ, গ্লুকোজ থাকে৷ সেই সঙ্গে থাকে কিছু সাধারণ অরগ্য়ানিক অ্য়াসিড, যেমন, অ্য়াসকরবিক, ক্রিটিক, ফিউম্য়ারিক এবং ম্য়ালিক অ্য়াসিড৷ এছাড়া কম পরিমাণে সব ধরণের অ্য়ামিনো অ্য়াসিড, যেমন, প্রোলিন, মিথিওনাইন এবং ভ্য়ালিন থাকে। অর্থাৎ করোনাকালে শরীর কে সুস্থ রাখতে বেদনার গুরুত্ব অনেকটাই।

আজ বাঙালির হেঁশেলে মৌসোনা নিয়ে এসেছে বেদনার জুস তৈরির দুর্দান্ত এক রেসেপি। আসুন জেনে নেই কীভাবে বানাবেন বেদনার জুস (Juice) ।

বেদানার জুস (Juice)

উপকরণ:

১.এক কাপ ডালিমের দানা
২. এক টেবিল চামচ লেবুর রস
৩.১/৪ কাপ চিনি পাউডার
৪. ১/৪ চামচ বিট লবণ
৫. বরফের কিউব দুটো
৬. লেবুর স্লাইস দুটো
৭. পুদিনা পাতা দুটো
৮.এক কাপ জল




পদ্ধতি:

প্রথমে জুসারে বেদনার দানা এবং এক কাপ জল দিয়ে ৪০-৪৫ সেকেন্ড ব্লেণ্ড করে নিতে হবে। রস তৈরি করার সময় লক্ষ্য রাখতে হবে যাতে বেদানার দানাগুলি ভেঙ্গে না যায়। তারপর সেই জ্যুস একটি গ্লাসে ভালো করে ছেঁকে নিতে হবে এবং তাতে স্বাদের জন্য সামান্য বিট লবণ,সামান্য সুগার পাউডার ও লেবুর রস মিশিয়ে নিতে হবে।এরপর পরিবেশনের সময় বরফের কিউব , পুদিনা পাতা ও লেবুর স্লাইস দিয়ে সাজিয়ে নিজের মতো করে পরিবেশন করুন।

এই ভাবে খুব সহজের তৈরি হয়ে যাবে আপনার সুস্বাদু ও স্বাস্থ্যকর ডালিমের জুস (Juice) যা কোলেস্ট্রল , হার্ট এর রোগ সহ প্রচুর রোগ থেকে আপনাকে দূরে রাখবে।

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

thanks