গাড়ির PUC (Pollution Control Certificate) নিয়ে অভিনব উদ্যোগ-এক দেশ এক PUC 

car pollution



দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র হচ্ছে সরকার কর্তৃক জারি করা একটি শংসাপত্র যা গাড়ির দূষণ রেকর্ড করা হয়। সরকার অনুমোদিত মানের সঙ্গে সংশ্লিষ্ট যানের দূষণের মাপকাঠি গুলি সঠিক থাকলে এই শংসাপত্র সংশ্লিষ্ট গাড়িতে দেওয়া হয়। যানবাহন রাস্তায় চলার সময় বৈধ দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র অবশ্যই চালকের কাছে থাকতে হবে। এই শংসাপত্র না থাকলে চালক এবং সংশ্লিষ্ট গাড়ির মালিককে জরিমানা করার ব্যবস্থা রয়েছে।

এখন থেকে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক মোটরযান আইন-১৯৮৯ অনুযায়ী সারা দেশজুড়ে দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র বা পি ইউ সি' PUC (Pollution Control Certificate)-র জন্য একটি সাধারণ ফরম্যাট করতে চলেছে।

ফলে এবার সারা দেশজুড়ে অভিন্ন দূষণ নিয়ন্ত্রণ শংসাপত্র বা পলিউশন আন্ডার কন্ট্রোল (পিএস ইউ) চালু করা হচ্ছে। যা ডাটাবেসের মাধ্যমে জাতীয় নিবন্ধকের সাথে সংযুক্ত করা হবে।


সেই সাথে  প্রত্যাখ্যান স্লিপ (Rejection slip), এই বিষয়টি চালু করা হচ্ছে- যা আগে ছিলো না, এবারই প্রথম। যদি আপনার গাড়িতে PUC (Pollution Control Certificate)-এর মাপকাঠি না মেলে তবে এই প্রত্যাখ্যান স্লিপ দেওয়া হবে। 


এক্ষেত্রে সংশ্লিষ্ট গাড়ির মালিকের মোবাইল নম্বর, নাম এবং ঠিকানা সম্পর্কিত তথ্যের গোপনীয়তা বজায় রাখা হবে। ইঞ্জিন নম্বর এবং চেসিস নম্বরে কেবলমাত্র শেষ চারটি অংক দৃশ্যমান থাকবে।


গাড়ির মালিকের মোবাইল নম্বর বাধ্যতামূলক করা হয়েছে। যার ভিত্তিতে 'ফি' দেওয়ার জন্য একটি এসএমএস প্রেরণ করা হবে।