কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন বাংলার চার সাংসদ




আজ মোদী মন্ত্রীসভায় হল রদবদল। সেই মন্ত্রীসভায় বাংলা থেকে শপথ নিলেন চারজন। প্রতিমন্ত্রী হিসেবে সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, জন বার্লা, নিশীথ প্রামাণিকের শপথ গ্রহণ করলেন আজ। 


প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক। প্রথমবার সাংসদ হয়েই প্রতিমন্ত্রী হলেন জন বার্লা। তিনি আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেলেন। আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা কাজ করতেন চা বাগানে, শ্রমিক নেতা হিসেবে উত্থান হয় তাঁর। 


প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর।প্রথমবার সাংসদ হওয়ার পর এবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেলেন বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার। তিনি শপথ গ্রহণ করলেন। 


এছাড়াও, এদিন কেন্দ্রীয় মন্ত্রিসভায় পশ্চিম ত্রিপুরার বিজেপি সাংসদ প্রতিমা ভৌমিক। ত্রিপুরা থেকে প্রথমবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় কেউ জায়গা পেলেন। 


কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন হিমাচল প্রদেশের সাংসদ অজয় ভট্ট। এছাড়া শপথ নিলেন বানোয়ারিলাল বর্মা, অজয় কুমার, দেবু সিংহ চৌহান, ভগবন্ত খুবা, মোরেশ্বর পাতিল।


উত্তরপ্রদেশের মোহনলালগঞ্জের ২ বারের সাংসদ কিশোর ঠাঁই পেলেন কেন্দ্রীয় মন্ত্রীসভায়। শপথ গ্রহণ করলেন কর্ণাটকের চিত্রদুর্গের বিজেপি সাংসদ চারবারের বিধায়ক, প্রথমবারের সাংসদ নারায়ণস্বামী, ঝাড়খণ্ডের সাংসদ অন্নপূর্ণা দেবী। ,কেন্দ্রীয় মন্ত্রিসভায় নয়াদিল্লির পরপর দুবার বিজেপি সাংসদ, পেশায় আইনজীবী মীনাক্ষী লেখি। 


কেন্দ্রীয় মন্ত্রিসভায় শপথ নিলেন মণিপুরের বিজেপি সাংসদ রাজকুমার রঞ্জন সিংহ, উত্তরপ্রদেশ থেকে বিজেপি সাংসদ ভানুপ্রতাপ, কর্ণাটক থেকে লোকসভার বিজেপি সাংসদ শোভা করন্দলাজে, কর্ণাটক থেকে রাজ্যসভার সাংসদ রাজীব, আগরা থেকে বিজেপি সাংসদ সত্যপাল সিংহ বাঘেল, উত্তরপ্রদেশ থেকে ৬ বারের সাংসদ হলেও, প্রথমবার মন্ত্রিসভায় জায়গা পেলেন পঙ্কজ চৌধুরি, অর্থ প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিলেন অনুরাগ ঠাকুর। 

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী থেকে পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন সেকেন্দ্রাবাদ থেকে প্রথমবার সাংসদ হওয়া জি কিষাণ রেড্ডি। গুজরাত থেকে দু’বারের রাজ্যসভার সাংসদ পুরুষোত্তম রুপালা। মোদি মন্ত্রিসভায় কৃষি প্রতিমন্ত্রী ছিলেন পুরুষোত্তম। প্রথমবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় রাজ্যসভার সাংসদ ভূপেন্দ্র যাদব। 

মন্ত্রী হিসেবে শপথ নিলেন মনসুখ মান্ডবিয়া। শপথ নিলেন উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভার সাংসদ হরদীপ সিংহ পুরী, পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিলেন রাজকুমার সিংহ। ইউপিএ আমলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব ছিলেন তিনি। বিহারের আরা থেকে বিজেপি সাংসদ হন তিনি। 

কেন্দ্রীয় মন্ত্রিসভায় এবার পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন কিরেন রিজিজু।কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিলেন অশ্বিনী বৈষ্ণব। অটল বিহারী বাজপেয়ীর সচিব ছিলেন অশ্বিনী বৈষ্ণব।কেন্দ্রীয় মন্ত্রিসভায় শপথ নিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিলেন রামচন্দ্র প্রসাদ সিংহ।  কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ নিলেন অশ্বিনী বৈষ্ণব।কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন নারায়ণ টাটু রানে, সর্বানন্দ সোনোয়াল, ড. বীরেন্দ্র কুমার। 

মোট ৪৩ জন শপথ নেন এদিন। যার মধ‍্যে ২৮ জন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এবং ১৫জন মন্ত্রী। 

Tag: # modi cabinet  #modi cabinet reshuffle   #babul supriyo resign