আজ থেকে বদল হচ্ছে বেশ কিছু নিয়ম, জানুন বিস্তারিত 

New Rules




আজ ১লা জুলাই থেকেই বদল হচ্ছে বেশকিছু নিয়ম। ব‍্যাঙ্কের চার্জ থেকে আয়কর একাধিক ক্ষেত্রেই আমূল পরিবর্তন আসছে। আয়কর বিভাগ টিডিএস নিয়ে নতুন নিয়ম নিয়ে এসেছে, এদিকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের ATM থেকে টাকা তোলা সহ চেক বইয়ের ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করেছে। এরইমধ্যে ইতিমধ্যে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম আজ বেড়েছে। 


টিডিএস (TDS)

আয়কর রিটার্ন জমা না দিলে এখন কাটবে বেশি টিডিএস। আজ থেকে আয়কর বিভাগ যাঁরা আয়কর রিটার্ন দেননি, তাঁদের থেকে বেশি টিডিএস ও টিসিএস নেবে। এই নিয়ম তাঁদের ক্ষেত্রে প্রযোজ্য হবে যাঁদের বার্ষিক টিডিএস ৫০ হাজার টাকা বা তার বেশি। 


IFSC CODE পরিবর্তন

আজ থেকে সিন্ডিকেট ব্যাঙ্কের আইএফএসসি বদল হচ্ছে। গত বছর সিন্ডিকেট ব্যাঙ্ককে কানাড়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ ঘটানোয় সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকরা কানাড়া ব্যাঙ্কের নয়া আইএফএসসি কোড পাবেন। আজ থেকে সিন্ডিকেট ব্যাঙ্কের আইএফএসসি কোড বাতিল গন্য হবে।



SBI- এ চেকবুকের খরচ পরিবর্তন 

অ্যাকাউন্ট হোল্ডারদের আর্থিক বছরে ১০ টি চেক বিনামূল্যে দেওয়া হবে। এর পরে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৪০ টাকা ও জিএসটিও, ২৫ পাতার চেকবুকের জন্য ৭৫ টাকা এবং জিএসটি, জরুরিভিত্তিতে চেক বই নেওয়ার ক্ষেত্রে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৫০ টাকা এবং অতিরিক্ত জিএসটি দিতে হবে। প্রবীণ নাগরিকদের চেকবুকে নতুন পরিষেবা চার্জ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।


SBI -র ATM ব‍্যবহারের চার্জ 

মাসে চারবার বিনামূল্যে এটিএম থেকে টাকা তোলা যাবে। চারবারের পর প্রতিবার ১৫টাকা হিসেবে চার্জ দিতে হবে।