NHRC-র রিপোর্টে কুখ‍্যাত দুস্কৃতির তালিকায় জ‍্যোতিপ্রিয়, উদয়ন-সহ একাধিক TMC নেতা-মন্ত্রী




হাইকোর্টে পেশ করা NHRC-র রিপোর্টে জ‍্যোতিপ্রিয়, উদয়ন-সহ একাধিক TMC নেতা-মন্ত্রীকে কুখ‍্যাত দুস্কৃতির তালিকায় রাখা হয়েছে। 


ভোট পরবর্তী হিংসা নিয়ে হাইকোর্টে রিপোর্ট পেশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। আর সেই রিপোর্টে তৃণমূলের একাধিক নেতা-মন্ত্রীকে কুখ‍্যাত দুস্কৃতি হিসেবে তুলে ধরা হয়েছে। সেই তালিকায় রয়েছে জ্যোতিপ্রিয় মল্লিক, উদয়ন গুহ, শেখ সুফিয়ান থেকে পার্থ ভৌমিক, শওকত মোল্লা, জীবন সাহা, খোকন দাস মতো রাজ্যের একাধিক মন্ত্রী, বিধায়ক-সহ একাধিক তৃণমূল নেতার নাম।




গতকাল হাইকোর্টে পেশ করা ৫০ পাতার রিপোর্টে ছত্রে ছত্রে তৃণমূলকে আক্রমণ করেছে কমিশন। ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআই তদন্তের সুপারিশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। দ্রুত বিচারের জন্য ভিন রাজ্যে ফাস্ট ট্র্যাক কোর্ট তৈরির প্রস্তাবও দেওয়া হয়েছে রিপোর্টে।




হাইকোর্টে পেশ করা রিপোর্টে উদ্বেগ প্রকাশ করেছে কমিশন। জানিয়েছে বাংলায় আইনের শাসন নয় শাসকের শাসন চলছে। এভাবে চলতে থাকলে গণতন্ত্রের মৃত্যুঘণ্টা বাজবে যা অন‍্য রাজ‍্যেও ছড়বে। রিপোর্টে বলা হয়েছে, ২ মাসে রবীন্দ্রনাথের মাটিতে খুন, ধর্ষণ, ভিটেছাড়া হয়েছে মানুষ। অবিলম্বে বন্ধ হওয়া প্রয়োজন। ছত্রে ছত্রে রাজ্যকে আক্রমণ করেছে কমিশন। সাক্ষীদের সুরক্ষা নিয়েও রিপোর্টে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।




মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও সমালোচনা করে বলেছেন, বাংলাকে বদনাম করতে রাজনৈতিক ষড়যন্ত্র করা হচ্ছে। তথ্য বিকৃত করা হচ্ছে। উত্তরপ্রদেশে আইনের শাসন নেই। সেখানে কটা কমিশন পাঠিয়েছে কেন্দ্র?