মাঝ সমুদ্রে আগুন, যেন জ্বলছে দৈত‍্যের চোখ 





মাঝ সমুদ্রে দাউ দাউ করে জ্বলছে। জলের মধ‍্যে আগুন অবিশ্বাস‍্য হলেও বাস্তব। মেক্সিকো উপসাগরের (Gulf of Mexico) ইউকাটান উপদ্বীপ অঞ্চলে বিপুল জলরাশির মধ্যেই দাউ দাউ করে জ্বলছে আগুন। যা সমুদ্রের মাঝে একটা গোলাকার আকার ধারন করেছে যে সমুদ্রের মাঝে জ্বলছে দৈত‍্যের চোখ। এই ছবি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়তেই তোলপাড় নেট পাড়া। 




জানা যাচ্ছে, সমুদ্রের নীচে থাকা পাইপলাইন লিক করেই এই দুর্ঘটনা। প্রায় লাভা-সদৃশ আগুনের লেলিহান শিখার ছড়িয়ে পড়ার দৃশ্যের ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। বহু সাংবাদিক ও প্রকাশন সংস্থা আগুনের ছবিতে দৃশ্যমান গোলাকার ধরনের আগুনকে 'eye of fire' বলে অভিহিত করেছেন। 



মাঝ সমুদ্রের এই আগুন নেভাতে চারপাশে ছোট ছোট জাহাজ পাঠানো হয়। জাহাজ গুলি পৌঁছে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা ও নেভানোর চেষ্টা করে। অবশেষে ঘণ্টা পাঁচেকের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন।




মেক্সিকোর জাতীয় তেল উত্তোলন সংস্থা পেমেক্স জানিয়েছে, সমুদ্রের নীচে থাকা গ্যাসের পাইপলাইন লিক করে এই বিপত্তি। দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। সকাল সাড়ে দশটা নাগাদ সম্পূর্ণ ভাবে নিভে যায় আগুন। শেষ পর্যন্ত পাওয়া খবর অনুসারে কেউ হতাহত হননি ওই দুর্ঘটনায়।



সমুদ্রের নিচে অবস্থিত ওই গ্যাসের পাইপলাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দু’টি কেন্দ্রের মধ্যে সংযোগ ঘটিয়েছে ওই পাইপলাইন। কী করে পাইপলাইনে লিক হল, তা খতিয়ে দেখছে সংশ্লিষ্ট প্রশাসন। আগুন লাগার ফলে প্রকল্পটির কোনও ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে।