হিল জুতা পরে মার্চ-বিশ্ব জুড়ে নিন্দার ঝড়

Ukrainian military run high heels
credit: cceit. com



আগামী মাসে সোভিয়েত ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা লাভ করার ৩০ বছর পূর্ণ করতে যাচ্ছে ইউক্রেন। সে উপলক্ষেই একটি সামরিক কুচকাওয়াজের প্রস্তুতি নিচ্ছে তারা। শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই প্রস্তুতির ছবি পোস্ট করে। আর বিতর্ক শুরু হয় তখনই। 

Ukrainian military run high heels
Ukrainian military run high heels



কুচকাওয়াজের জন্য অনুশীলনের সময় নারী সৈন্যরা হিল জুতা পরে মার্চ করছেন-এমন একটি ছবি পোস্ট করে বিতর্কের মুখে পরেছে ইউক্রেন সরকার।  বিশ্বজুড়ে উঠেছে নিন্দার ঝড়। 



যদিও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ইনফরমেশন সাইট 'আর্মিয়ালইনফর্ম' এ ক্যাডেট ইভানা মেদভিদ জানান, 'আজকে আমরা প্রথমবারের মত হিল জুতা পায়ে দিয়ে অনুশীলন করেছি।' তিনি আরও বলেন, 'আর্মি বুটের চাইতে এটা সামান্য কঠিন ছিল, কিন্তু আমরা চেষ্টা করছি।'

Ukrainian military run high heels



তবে হিল জুতা পায়ে দেয়ানোর এই ভিন্নধর্মী পদক্ষেপের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং সংসদে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। এটি নারী সৈন্যদের লিঙ্গগতভাবে আলাদা করে দেয়ার সামিল- এমন অভিযোগও এসেছে।

ঘটনার পর ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেত্রো পোরশেংকোর ঘনিষ্ঠ কিছু ইউক্রেনীয় আইনপ্রণেতা একজোড়া জুতা নিয়ে সংসদে হাজির হন এবং প্রতিরক্ষা মন্ত্রীকে উদ্বুদ্ধ করেন সেই জুতা পরে মার্চ করতে।

টেনিস তারকা মারিয়া শারাপোভা প্রতিরক্ষা মন্ত্রণালয়কে 'পুরুষতান্ত্রিক ও নারী-বিদ্বেষী' বলে অভিযুক্ত করেছেন। তিনি লিখেন, 'হাই হিল হলো বিউটি ইন্ডাস্ট্রি কর্তৃক নারীদের উপর চাপিয়ে দেয়া একটা বিদ্রুপ।'

সূত্র- দ্য গার্ডিয়ান