বড়সড় সাফল‍্য ISRO -র, অভিনন্দন জানালেন ধনকুবের Musk




গগনযান প্রস্তুতির অঙ্গ হিসেবে গতকাল তৃতীয়বার লিকুইড প্রপেল্যান্ট ইঞ্জিনের দীর্ঘমেয়াদী থার্মাল টেস্ট সফল হয়েছে ISRO -র। গগনযান’-এর মাধ্যমে প্রথমবার মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে ISRO। আর তাই এই টেস্ট অত‍্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।




ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, জিএসএলভি এম কে ৩ যানের এল১১০ লিকুইড স্টেজের পরীক্ষা সফলভাবে শেষ হয়েছে। গগনযান অভিযানের প্রস্তুতির ক্ষেত্রে এই পরীক্ষা জরুরি ও গুরুত্বপূর্ণ। তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে ইসরো প্রপালসন কমপ্লেক্সে ২৪০ সেকেন্ডের জন্য ইঞ্জিন চালু করা হয়। ইঞ্জিনে কোনও ত্রুটি ধরা পড়েনি। পরীক্ষা সফল হয়েছে।




এই সফল পরীক্ষায় শুভেচ্ছা জানিয়েছে মার্কিন ধনকুবের Musk । মার্কিন ধনকুবের এলন মাস্ক লিখেছেন, ‘অভিনন্দন’। এরপর তিনি ভারতের পতাকার ছবি দেন।




ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ২০২২-এর অগাস্টে ‘গগনযান’ অভিযানের পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে। গত বছর ইসরো চেয়ারম্যান কে শিবন এমনি ইঙ্গিত দিয়েছেন।




এদিকে গগনযান মিশনে তিনজন মহাকাশচারীকে মহাশূন্যে পাঠানোর পরিকল্পনা করেছে। চার সদস‍্যের চলছে প্রশিক্ষন। গগনযান মিশনে হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড ও ডিআরডিও প্রযুক্তিগত সহায়তা দিয়ে সাহায্য করছে ইসরো-কে।