এমাসেই নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার নম্বর জমা দিতে নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ









করোনা সংক্রমণের জেরে বিশেষজ্ঞ কমিটির পরামর্শ ও জনমতের পরামর্শে ভর করে বাতিল হয়েছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। এরপর শুক্রবার পর্ষদের তরফে সাংবাদিক বৈঠক করে মূল্যায়ন পদ্ধতি সম্পর্কে জানিয়ে দেওয়া হয়। জানানো হয়েছে নবম শ্রেণির নম্বরের ৫০ শতাংশ ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মুল্যায়নের ৫০ শতাংশ নম্বর দিয়েই এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের মার্কশিট তৈরি হবে। সেই লক্ষ্যেই স্কুলগুলিকে এমাসেই নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার নম্বর জমা দিতে নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্যদ।



আগামী মাসে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করতে গেলে পর্ষদের হাতে সময় কম থাকায় আগামী ২৪ জুনের মধ্যে নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার নম্বর জমা দিতে নির্দেশ দিয়েছে পর্ষদ। আগামী ২১ জুন সকাল ১১টা থেকে জমা দেওয়া যাবে নম্বর। এজন্য একটি পোর্টাল খুলেছে পর্ষদ। সেই পোর্টালে পড়ুয়াদের নাম ধরে ধরে ক্লাস নাইনের নম্বর জমা দিতে হবে।এক্ষেত্রে অতিরিক্ত সতর্ক থাকতে হবে স্কুলগুলিকে।



গতকাল মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, এবার মাধ্যমিকের মূল্যায়ন হবে ৫০-৫০ ফর্মুলায়। ২০২১-সালের মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে, নবম শ্রেণি ফলাফলের ৫০ শতাংশ এবং দশম শ্রেণির অ্যাসেসমেন্ট টেস্টের নম্বরের ৫০ শতাংশ যোগ করে। কোনও পরীক্ষার্থী এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে, পরীক্ষায় বসার সুযোগ পাবে। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই।