UPSC -এর NDA-II পরীক্ষার বিজ্ঞপ্তি, আবেদনের শেষ তারিখ ২৯শে জুন  





ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) এনডিএ-র (ন্যাশনাল ডিফেন্স একাডেমি) সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী শাখায় ভর্তির জন্য আবেদন করার আমন্ত্রণ জানিয়েছে। আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে এবং ২৯ শে জুন পর্যন্ত চলবে। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট - www.upsc.gov.in- এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফর্মটি পূরণের আগে, প্রার্থীদের সাইটে পোস্ট করা বিস্তারিত বিজ্ঞপ্তিটি দিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।


শিক্ষাগত যোগ্যতা

জাতীয় প্রতিরক্ষা একাডেমির আর্মি উইংয়ের জন্য: প্রার্থীকে স্কুল শিক্ষার 10 + 2 প্যাটার্নের দ্বাদশ শ্রেণি পাস বা একটি রাজ্য শিক্ষা বোর্ড বা একটি বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিচালিত সমমানের পরীক্ষায় পাস করতে হবে।

বিমান বাহিনী এবং নেভাল উইংয়ের জন্য প্রার্থীকে স্কুল শিক্ষার 10 + 2 প্যাটার্নের পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিতের সাথে দ্বাদশ শ্রেণির পাস হতে হবে বা একটি রাজ্য শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত সমমানের পরীক্ষায় পাস করতে হবে।

কেবলমাত্র অবিবাহিত পুরুষ প্রার্থীরা আবেদন করতে হবে। এক্ষেত্রে, প্রার্থীর জন্ম তারিখ ২রা জানুয়ারি ২০০৩ থেকে ১লা জানুয়ারি ২০০৬-র মধ্যে হতে হবে।

শূন্যপদের সংখ্যা (400)

জাতীয় প্রতিরক্ষা একাডেমি: মোট 370

(সেনাবাহিনীর জন্য 208, নেভির জন্য 42 এবং বিমান বাহিনীর জন্য 120)

নৌ একাডেমি: 30

গুরুত্বপূর্ন তারিখগুলো

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ: ২৯ শে জুন

আবেদনগুলি ৬ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত প্রত্যাহার করা যাবে

২০২১ সালের ৫ ই সেপ্টেম্বর এনডিএর সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী শাখায় ১৪৮ তম কোর্সে ভর্তির জন্য এবং ২২ শে জুলাই, ২০২২ থেকে শুরু হওয়া ১১০ তম ভারতীয় নৌ একাডেমি কোর্স পরীক্ষা নেওয়া হবে।

বিস্তারিত জানতে অফিশিয়াল বিজ্ঞপ্তিটিতে নজর দিন-