প্রয়াত ‘উড়ন্ত শিখ’ মিলখা সিংহ





প্রয়াত ‘উড়ন্ত শিখ’ মিলখা সিংহ। ৯১ বছর বয়সে জীবনের দৌড়ে ইতি টানলেন তিনি। গত ২০ মে কিংবদন্তি মিলখা সিংয় করোনা আক্রান্ত হন। আক্রান্ত হন বাড়ির দুইজন কাজের লোক। করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়িও ফিরে এসেছিলেন। বৃহস্পতিবার রাত থেকে ফের অসুস্থ হয়ে পড়েন কিংবদন্তি অ্যাথলিট। নতুন করে জ্বর আসে, রক্তে কমে অক্সিজেনের মাত্রা। গুরুতর অসুস্থ অবস্থায় ভর্তি করা হয় হাসপাতালে।


করোনা থেকে সুস্থ হওয়ার পরও বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন মিলখা। করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসার পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। চণ্ডীগড়ের পিজিআই হাসপাতালে শুক্রবার রাত সাড়ে ১১টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বাবার প্রয়াণের কথা জানিয়েছেন ছেলে জিভ মিলখা সিং। দিন কয়েক আগেই তাঁর স্ত্রী নির্মল কৌর প্রয়াত হন। এবার মিলখাও চলে গেলেন।


৪ বারের এশিয়ান গেমস চ্যাম্পিয়নের প্রয়াণে সারা দেশে শোকের ছায়া। ১৯৫৮-য় কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হন মিলখা সিংহ। ১৯৬০-এ রোম অলিম্পিক্সে চতুর্থ হন তিনি। তিনি ১৯৫৬ এবং ১৯৬৪ সালের অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন এবং ১৯৫৯ সালে পদ্মশ্রীতে ভূষিত হন।মিলখার প্রয়াণে অ্যাথলেটিক্সে এক যুগাবসান ঘটল।


মিলখা ও তাঁর স্ত্রীর অসুস্থতার খবর পেয়ে দুবাই থেকে চণ্ডীগড়ে ফিরে এসেছেন তাঁদের ছেলে প্রখ্যাত গলফার জীব মিলখা সিংহ। মিলখা ও নির্মলের বড় মেয়ে মোনা মিলখা সিংহও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মোহালিতে চলে এসেছেন। তিনি পেশায় একজন চিকিৎসক।