রাজ‍্যপালের বিরুদ্ধে এবার পথে নামছে বামেরা




মঙ্গলবার ফ্রন্টের বৈঠকে মোর্চায় নেই কিন্তু ফ্রন্টে আছি ফরওয়ার্ড ব্লকের এমন দাবিকে কার্যত ঠান্ডা ঘরে পাঠিয়ে পরে আলোচনা হবে বলে ধামাচাপা দিল সিপিআইএম। ভোটের আগে কথায় কথায় যে রাজ্যপালের দ্বারস্থ হত জোট নেতৃত্ব সেই রাজ‍্যপাল জগদীপ ধনকড়ের বিরুদ্ধেই পথে নামছে তাঁরা। রাজ্যপাল সংবিধান বিরোধী কাজ করছেন বলে অভিযোগ তাঁদের। রাজ্যপাল জগদীপ ধনকড় যেভাবে প্রতিদিন নিয়ম করে রাজ্যের বিরুদ্ধে কথা বলছেন বা পদক্ষেপ করছেন তা সাংবিধানিক প্রধান হয়ে করা যায় না বলেই বামেদের পক্ষ থেকে প্রতিবাদ করা হবে বলে জানা গিয়েছে।



ভোটে নিশ্চিহ্ন হওয়ার পর চুপ করে বসে থাকলে রাজ্য রাজনীতিতে আরও অপ্রাসঙ্গিক হয়ে যাবে বামেরা তাই রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হবেন তাঁরা। এমনই সিদ্ধান্ত হয় বামফ্রন্টের বৈঠকে। আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য জানান, ২৪ জুন থেকে পনেরোদিন মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানো হবে। 



ভোট বিপর্যয়ের কারণ খুঁজতে বৈঠকে ফ্রন্টের শরিকের মধ‍্যে তিক্ততা সৃষ্টি হয়। ওঠে বামফ্রন্ট ভেঙে দেওয়ার দাবিও। এরপর ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু চিঠি দিয়ে শরিক নেতৃত্বের রাগ প্রশমিত করেন। মোর্চায় নেই ফ্রন্টে আছেন বলেই জানিয়ে দেয় ফরওয়ার্ড ব্লক। 




ভোটের আগে বামফ্রন্টের বাইরে থাকা দলগুলির সাথে সম্পর্ক যে ছিন্ন হয় তা জোড়া লাগানোর কাজ চলবে। তাঁদেরকেও আন্দোলনে যোগ দেওয়ার আবেদন করা হবে। তবে কংগ্রেস বা ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্টকে ডাকা হবে কিনা সেই সিদ্ধান্ত হয়নি বলে জানান গিয়েছে।