Breaking

Thursday, June 17, 2021

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি ও ফল ঘোষণার দিনক্ষন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি ও ফল ঘোষণার দিনক্ষন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়




আগামীকালকেই সকলের জল্পনা কল্পনার অবসান ঘটবে। কালকেই ঘোষণা হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মুল্যায়ন পদ্ধতি। এমনটাই জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি আরও জানালেন জুলাইয়ে ঘোষণা হবে ফল। করোনা আবহে সিবিএসই সহ অন্যান্য বোর্ডের মতো এবার এ রাজ্যেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। ফলে স্বাভাবিকভাবেই কোন পদ্ধিততে মূল্যায়ন হবে কবে ফলপ্রকাশ হবে তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। অবশেষে কীভাবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন, তা কাল ঘোষণা করা হবে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তিনি বলেছেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে।



দীর্ঘ টানাপোড়নের পর করোনা সংক্রমণের জেরে বাতিল হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট ও জনমতের ওপর ভিত্তি করেই রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। কীভাবে লক্ষ লক্ষ পরীক্ষার্থীর মূল্যায়ন করা হবে, তা নিয়ে আর কিছুদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।



সূত্রের খবর, মাধ‍্যমিকের মূল‍্যায়নে দুটো তথ‍্যের ভিত্তিতে মূল‍্যায়নের কথা ভাবা হচ্ছে। এক, নবম শ্রেণির পরীক্ষার ফলাফল এবং অপরটি দশম শ্রেণির অভ‍্যন্তরীন দশ নম্বর। অন‍্যদিকে উচ্চ মাধ‍্যমিকের ক্ষেত্রে একাদশ শ্রেণির অসম্পূর্ণ পরীক্ষার ফলাফল, মাধ‍্যমিকের ফলাফল এবং কলা বিভাগের ২০ নম্বরের প্রজেক্ট ও বিজ্ঞান বিভাগের ৩০ নম্বরের ব‍্যবহারিক পরীক্ষার নম্বর। ইতিমধ‍্যে উচ্চ মাধ‍্যমিকে প্রজেক্ট ও ব‍্যবহারিক পরীক্ষার নম্বর পৌঁছে গেছে বোর্ডের কাছে।

No comments:

Post a Comment