নির্বাচনী প্রতিশ্রুতি মতো কৃষকবন্ধু প্রকল্পে ভাতা বৃদ্ধি, শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 




রাজ্যে তৃতীয়বারের মতো ক্ষমতায় এলে ‘কৃষকবন্ধু’ প্রকল্পে ভাতা বৃদ্ধি করার কথা ঘোষণা করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। একুশের নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বারের মতন ক্ষমতায় আসেন। তৃতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব নিয়েই নিজের দেওয়া প্রতিশ্রুতি রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


এবার থেকে ‘কৃষকবন্ধু’ প্রকল্পের ভাতা ৫০০০ থেকে বৃদ্ধি করে ১০ হাজার টাকা করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, এর আগে নবান্নে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। এরপর আজ কৃষকবন্ধু প্রকল্প নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুভ সূচনা করলেন নতুন কৃষক বন্ধু প্রকল্পের। 


রাজ্য সরকারের কৃষকবন্ধু প্রকল্পে রবি ও খরিফ মরশুমে দু’দফায় একর প্রতি পাঁচ হাজার টাকা অনুদান দেওয়া হয়। পাশাপাশি ১৮-৬০বছর বয়সি কোনও কৃষকের স্বাভাবিক বা অস্বাভাবিক মৃত্যুতে পরিবারকে সরকার এককালীন দু’লাখ টাকা অনুদান হিসেবে দেয় রাজ্য। এবার থেকে ৫ হাজারের পরিবর্তে ১০ হাজার টাকা অনুদান পাবেন কৃষকরা।



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘নির্বাচনী প্রতিশ্রুতি মতো কৃষকবন্ধু প্রকল্পে ভাতা বৃদ্ধি করা হল। ৫ হাজারের পরিবর্তে কৃষকরা বছরে পাবেন ১০ হাজার টাকা। খেতমজুর, বর্গাদাররা বছরে পাবেন ৪ হাজার টাকা। প্রকল্পের সুবিধা পাবেন বাংলার ৬০ লক্ষ কৃষক। কেন্দ্রীয় প্রকল্পে সব কৃষক টাকা পাচ্ছেন না। আজ থেকেই কৃষকবন্ধু প্রকল্পের টাকা পাবেন কৃষকরা। দেশে ৬ মাস ধরে কৃষক আন্দোলন চলছে, কিন্তু বাংলা ব্যতিক্রম। কৃষকদের শস্যবিমার টাকা দেয় রাজ্য সরকার। ৭০ লক্ষ কৃষককে কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। আরও ২০ লক্ষ কৃষক পাবেন কিষাণ ক্রেডিট কার্ড। রাজ্যের ৬ জেলায় ৫০ হাজার একর পতিত জমি চাষযোগ্য করা হয়েছে।’


পাশাপাশি তিনি কেন্দ্রকে একহাত নিয়ে বলেন, কেন্দ্রীয় সরকার সবাইকে টাকা দিচ্ছে না এবং কম দিচ্ছে। তাছাড়া খেতমজুর, বর্গাদার কেউ নেই। 


মুখ্যমন্ত্রী আরও জানান, সারা রাজ্যজুড়ে বহু কৃষকের হাতে আজ টাকা তুলে দেওয়া হবে। বাকিরাও ধীরে ধীরে পেয়ে যাবেন। জেলাশাসকদের এই টাকা দেওয়ার অনুরোধ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এছাড়াও কৃষকবন্ধু প্রকল্পে কোনও কৃষক মারা গেলে আমরা ২ লক্ষ টাকা পর্যন্ত দিই। এখনও পর্যন্ত আমরা প্রায় ৬২ লক্ষ কৃষক, বর্গাদার, ভাগচাষিদের এই প্রকল্পের আওতায় নিয়ে এসেছি। ৪ হাজার ৫০০ কোটি টাকার সহায়তা ইতিমধ্যেই করা হয়েছে। ২৮ হাজার কৃষক পরিবারকে ডেথ বেনিফিট দেওয়া হয়েছে। কৃষকদের আয় তিন গুণের বেশি হয়ে গিয়েছে।


নয়া দিল্লির সীমানায় চলা কৃষক আন্দোলন প্রসঙ্গে আজ মুখ্যমন্ত্রী বলেন, দেশে অসংখ্য কৃষক মৃত্যুর ঘটনা ঘটছে। প্রায় ৬ মাস ধরে আন্দোলন চলছে। কিন্তু বাংলা ব্যতিক্রম। খাজনা, মিউটেশন মকুব করা হয়েছে। কৃষকরত্ন পুরস্কার দেওয়া হয়েছে। অভাবী বিক্রি বন্ধ করতে কৃষকদের থেকে আমরা চালও কিনি।