মাস্ক না পরে ফের বিপাকে প্রেসিডেন্ট




মাস্ক না পরে কোভিডবিধি ভাঙার অভিযোগ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইরে বলসোনারো ও তাঁর সঙ্গীদের বিরুদ্ধে। শনিবার ব্রাজিলের শহর সাও পাওলোতে বাইক মিছিল করার সময় কোভিডবিধি ভাঙায় খোদ প্রেসিডেন্টকেই জরিমানা করেছে সেই শহরের প্রশাসন।এর আগে মারানহাও প্রদেশে জনসভা করতে গিয়ে একই ‘অপরাধ’ করেছিলেন তিনি। তখনও গুনতে হয়েছে জরিমানা।



শনিবার সাও পাওলোতে বাইক মিছিলে মাথায় হেলমেট থাকলেও মুখে ছিল না মাস্ক। কঠোর করোনাবিধির তুমুল সমালোচনা করেন প্রেসিডেন্ট। বলেন, “যাঁরা করোনা টিকা নিয়েছেন, তাঁদের আর যাতে মাস্ক না পরতে হয়, সেই সম্পর্কিত আইন আনা হবে।” তাঁর কথায়, ভ্যাকসিন নেওয়ার পর মাস্ক পরা কার্যত অবৈজ্ঞানিক। টিকা নেওয়া ব্যক্তিরা কখনওই করোনা সংক্রমণ ঘটাতে পারে না বলেই মনে করেন তিনি।যদিও জনস্বাস্থ্য আধিকারিক কিংবা চিকিৎসকরা এরকম কোনও নির্দেশিকাই জারি করেননি। বরং করোনা থেকে সুরক্ষিত থাকতে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন তাঁরা।



এদিকে বছর ঘুরলেই ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচন। করোনা পরিস্থিতি থেকে আর্থিক দুর্নীতির জেরে বলসোনারোর গদি টলমল অবস্থায় বলে মনে করছে রাজনৈতিক মহল। এই পরিস্থিতিতে গদি টিকিয়ে রাখতে দেশজুড়ে মিছিল, সভা করছেন প্রেসিডেন্ট। আর তা করতে গিয়েই একের পর এক বিধি ভাঙছেন আর জরিমানা গুনছেন। প্রেসিডেন্ট, তাঁর সঙ্গীর ছেলে ইদুয়ার্দো এবং পরিকাঠামো মন্ত্রী তারসিসিও গোমেজকে মাথাপিছু ১০৮ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। ভারতীয় মূল্যে যার অঙ্ক প্রায় ৮ হাজার টাকা।