Bollywood থেকে Tollywood- আন্তর্জাতিক যোগ দিবসে কি বললেন চিত্র নায়িকারা! 

a lady yoga



আজ থেকে প্রায় পাচ হাজার বছর আগে দ্রাবিড় সাধকেরা যোগ ব্যায়াম উদ্ভাবন করেন। দ্রাবিড় সভ্যতা থেকে ব্যবিলনীয় সভ্যতাতেও যোগচর্চা ও শরীরচর্চা ছিল শিক্ষার প্রধান অঙ্গ।

প্রাচীনকালে শরীরকে সুস্থ রাখতে মানুষ যোগ-কেই বেছে নিয়েছিল। এছাড়াও একাধিক রোগের সাথে লড়াই করতেও যোগ বিশেষ ভূমিকা নিয়ে থাকে।

হাঁপানি, ডায়াবেটিসসহ একাধিক রোগকে নিরাময়ে যোগ ব্যায়ামের উপকারিতা ছড়িয়ে পড়ছে মানুষও ধীরে ধীরে যোগ ব্যায়ামের প্রতি আগ্রহী হয়ে উঠছে।

আজ আন্তর্জাতিক যোগ দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন সংকটের এই সময়ে মানুষের মধ্যে শক্তি যোগান দেওয়ার ক্ষেত্রে যোগের ভূমিকা প্রমাণিত। যোগ দিবসের কথা বিভিন্ন দেশ এই মহামারীর সময় ভুলে যেতেই পারতো কারণ এটি তাদের সংস্কৃতির অঙ্গ নয়। কিন্তু তার বদলে দেখা যাচ্ছে, সারা বিশ্বজুড়ে উৎসাহ-উদ্দীপনার সঙ্গে যোগাভ্যাস বৃদ্ধি পাচ্ছে।




আজ বলিউড থেকে টলিউডের নায়ক নায়িকারাও বাদ নেই -তারাও সামিল হয়েছেন যোগ দিবসে। বাড়িতে থেকেই নিজেদের যোগার ছবি স্যোসাল মিডিয়ায় দিয়ে ভক্তদের মধ্যে যোগার অভ্যাস বাড়ানোর চেষ্টা করছেন।


চিত্রনায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত আজ নিজের ইন্সটা তে যোগার ছবি দিয়ে লিখেছেন- "আজ আন্তর্জাতিক যোগ দিবস! আপনার আত্মাকে সুখী করার জন্য সময় বের করুন, যোগব্যস্ত থাকুন."







জনপ্রিয় টলি অভিনেত্রী কোয়েল মল্লিক জানিয়েছেন- "সব অ-সুখ হোক বিয়োগ, yoga হোক life-এ যোগ!"





ঋতাভরী গাছের সাথে জীবনের ভারসাম্যকে মেলাতে tree pose এ ছবি দিয়ে জানিয়েছেন- "গাছ চিরকাল স্থায়ী- আমাকে বাস্তব জীবনের জন্য ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শুভ বিশ্ব যোগ দিবস"



বলিউড স্টার বাংলার মেয়ে মৌনি আজ তার ইন্সটাতে যোগা সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছেন কীভাবে যোগব্যায়াম এবং ধ্যান আমার মানসিকতাকে পরিবর্তন করেছে এবং পরিবর্তে আমার শরীরে ইতিবাচক প্রভাব এনেছে তা ব্যাখ্যা করা অসম্ভব। খুব সহজে শরীর আর মনকে সুস্থ রাখে এই যোগা।





বলিউডের অন‍্যতম গ্ল‍্যামার গার্ল সারা আলি খান। যেমন তাঁর ফিটনেস তেমনি তাঁর সাঁঁজগোজ। আজ ইন্সটাতে যোগার ছবি শেয়ার করে "Yoga is the journey of the self, through the self, to the self🙏🏻Happy International Yoga Day"