Amazon India Announces Small Business Days 2021 For Revival of Lakhs of Indian Sellers




কলকাতা, 24 জুন 2021: কোভিড-১৯ এর ২য় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দা থেকে বিক্রেতাদের ফিরে আসতে সহায়তা করার জন্য অ্যামাজন ইন্ডিয়া [Amazon India] ঘোষণা করেছে যে সংস্থাটি ২ রা জুলাই, ২০২১ মধ্যরাত থেকে শুরু করে ৪ঠা জুলাই, ২০২১ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত অ্যামাজন [Amazon India] স্মল বিজনেস ডেজ (এসবিডি) আয়োজন করবে। বিশেষভাবে কিউরেটেড, তিন দিনের এই অনলাইন বিক্রয় ইভেন্ট লক্ষ লক্ষ বিক্রেতা, নির্মাতা, স্টার্ট-আপ এবং ব্র্যান্ড, মহিলা উদ্যোক্তা, কারিগর এবং তাঁতি এবং স্থানীয় দোকান গুলির বিভিন্ন পণ্যগুলির অনন্য এবং পৃথকভাবে নির্বাচনের জন্য গ্রাহক চাহিদা তৈরি করতে সহায়তা করে।



তিন দিনের বিক্রয় ইভেন্ট চলাকালীন, গ্রাহকরা মার্কেটপ্লেসে বিশেষ থিমের স্টোরগুলি থেকে ইমিউনিটি বুস্টার, বর্ষার প্রয়োজনীয় জিনিস, বাড়িতে ফিটনেস সরঞ্জাম, আঞ্চলিক হস্তশিল্প ইত্যাদির মতো বিভিন্ন বিভাগে ডিল এবং অফার গ্রহণ ও উপভোগ করার সুযোগ পাবেন। গ্রাহকরা হোম এসেনশিয়ালস, কমফোর্ট ফুড বা আঞ্চলিক তাঁতিদের কাছ থেকে হেরিটেজ হ্যান্ডলুম যাই কিনতে চান না কেন, স্মল বিজনেস ডেজ প্রত্যেকের জন্য সর্বাধিক নির্বাচন বিকল্প অফার করবে। গ্রাহকরা এ-পে দ্বারা চালিত ১০% পর্যন্ত ক্যাশব্যাক অফার এবং অংশগ্রহণকারী ছোট ব্যবসা থেকে করা কেনাকাটার জন্য ডিজিটাল পেমেন্টের নানা পদ্ধতির সাথে আরও বেশি সঞ্চয় করতে পারেন।

প্রণব ভাসিন বলেন- "কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ের প্রভাবের পরে ভারত যখন ট্র্যাকে ফিরে আসার চেষ্টা করছে, তখন আমরা ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থনৈতিক বিঘ্ন থেকে ফিরে আসতে সহায়তা করার জন্য আমাদের প্রচেষ্টাকে অগ্রাধিকার দিচ্ছি। এই লক্ষ্যে, আমরা অ্যামাজন ইন্ডিয়া মার্কেটপ্লেসে , অ্যামাজন স্মল বিজনেস ডেজ আয়োজন করছি, যাতে ছোট বিক্রেতাদের কাছ থেকে পণ্যের জন্য গ্রাহকদের চাহিদা তৈরি করার মাধ্যমে তাদের ব্যবসাকে ট্র্যাকে ফিরিয়ে আনতে সহায়তা করা যায়," বললেন অ্যামাজন ইন্ডিয়ার এমএসএমই এবং সেলিং পার্টনার এক্সপিরিয়েন্স এর ডাইরেক্টর প্রণব ভাসিন। "গ্রাহকরা স্থানীয় দোকান, মহিলা উদ্যোক্তা, স্টার্ট-আপ, উদীয়মান ব্র্যান্ড, কারিগর এবং তাঁতিদের কাছ থেকে হাজার হাজার অনন্য সব পণ্য আবিষ্কার করতে পারবেন, যা তাদের কেনাকাটার অভিজ্ঞতাকে উপভোগ্য করে তুলবে।" 


শ্রী নীতিন গড়করি, মাননীয় কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী; অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ, ভারত সরকার বলেন-
"এমএসএমই আমাদের অর্থনীতির মেরুদণ্ড, যা দেশের জিডিপির প্রায় ৩০% এবং রপ্তানির অর্ধেকের ক্ষেত্রে অবদান রাখে। সারা দেশে প্রায় ৬ কোটি এমএসএমই ইউনিটে ১১ কোটিরও বেশি লোক কাজ করে। এমএসএমইগুলি উদ্যোক্তা কে উৎসাহিত করে এবং বৃহৎ কর্মসংস্থানের সুযোগ তৈরি করে দেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখে। আমি বিশ্বাস করি যে এমএসএমইগুলির সাফল্যে এবং দেশের জিডিপিতে এমএসএমইগুলির অংশীদারিত্বের অবদান বৃদ্ধিতে প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে কোভিড-১৯-এর কারণে সৃষ্ট বিঘ্নের পর এমএসএমইগুলির বৃদ্ধি ত্বরান্বিত করা গুরুত্বপূর্ণ এবং আমি অ্যামাজনকে তাদের পণ্যের জন্য গ্রাহকদের চাহিদা তৈরি করতে এবং দেশে লক্ষ লক্ষ এমএসএমই-র জীবিকা পুনরুজ্জীবিত করতে স্মল বিজনেস ডে আয়োজনের জন্য অভিনন্দন জানাই।" 



একটি ব্যবসা-বান্ধব মার্কেটপ্লেস হিসাবে, অ্যামাজন বিজনেস সর্বদা এমএসএমইগুলিকে তাদের স্বতন্ত্র ব্যবসায়িক চাহিদা পূরণের জন্য সেরা বিভাগগুলিতে ২০ কোটি জিএসটি সক্ষম পণ্যগুলির সাথে এক-স্টপ গন্তব্য হিসাবে ক্ষমতায়ন করার লক্ষ্য নিয়েছে। এই ক্ষুদ্র ব্যবসা দিবসে, অ্যামাজন ব্যবসায়িক গ্রাহকরা বিক্রেতাদের কাছ থেকে ৫% থেকে ১০% ছাড় এবং ২ বা তার বেশি পরিমাণ কেনার সময় অতিরিক্ত ৫% ছাড় এর সাথে ডিলগুলি পাওয়ার আশা করতে পারেন। গ্রাহকরা ল্যাপটপ, হেডফোন, প্রিন্টার, যন্ত্রপাতি, অফিস সরবরাহ এবং আরও অনেক পণ্যের বিস্তৃত পরিসরে বিক্রেতাদের কাছ থেকে এই সেরা ডিল এবং অফারগুলি উপভোগ করতে পারেন। এই সঞ্চয়গুলি ২৮% সঞ্চয়ের উপরে, এবং সেগুলি জিএসটি চালানের সাথে পাওয়া যাবে। অ্যামাজন বিজনেস গ্রাহকরা কোভিড-১৯ প্রোটেকশন এসেনশিয়াল গুলির জন্য চারটি বিশেষভাবে কিউরেটেড বিষয়ভিত্তিক স্টোর অ্যাক্সেস করতে পারেন, 'ওয়ার্ক ফ্রম হোম' সাপ্লাই, 'ব্যাক টু ওয়ার্ক' প্রয়োজনীয়তা এবং ঝামেলামুক্ত পণ্য আবিষ্কার এবং কেনাকাটার অভিজ্ঞতার জন্য সাপ্তাহিক রিপ্লেনিশ সাইকেল পণ্য।



২০২০ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত স্মল বিজনেস ডে’জ-এর শেষ সংস্করণে সারা দেশের বিক্রেতারা ব্যাপক সাফল্যের সাক্ষী ছিলেন। বিক্রয় ইভেন্টের অংশ হিসাবে, ৫৫,০০০ এরও বেশি বিক্রেতা সারা ভারতে ৪০০০ টিরও বেশি পিন কোড থেকে অর্ডার পেয়েছেন। এই বিক্রেতাদের মধ্যে ৬৩ শতাংশ নন-মেট্রো শহর থেকে ছিলেন। প্রায় ২,০০০ বিক্রেতা এই অনুষ্ঠানের সময় তাদের সর্বোচ্চ বিক্রয় প্রত্যক্ষ করেছেন। ১০০ টিরও বেশি শহরের গ্রাহকরা Amazon.in-এ তাদের প্রতিবেশী দোকানগুলি থেকে নিরাপদে কেনাকাটা করেছেন এবং অ্যামাজন প্রোগ্রামে স্থানীয় দোকানগুলির সুবিধা পেয়েছেন। কারিগর, সহেলি এবং লঞ্চপ্যাডের মতো প্রোগ্রামের আওতায় বিক্রেতারা যথাক্রমে ২.১ X, ৪.৫ X এবং ১.৭ X বৃদ্ধি প্রত্যক্ষ করেছেন।



"কোভিড-১৯ এবং এর সঙ্গেই আসা নানা অন-গ্রাউন্ড বিধিনিষেধ এর কারণে গত কয়েক মাস আমাদের ব্যবসার জন্য চ্যালেঞ্জিং সময় ছিল , কিন্তু ২০২০ সালে স্মল বিজনেস ডে-তে আমরা ২০০০ ইউনিটেরও বেশি বিশুদ্ধ অপ্রক্রিয়াজাত মধু বিক্রি করেছি যা আমাদের ব্যবসাকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করেছিল, আর এই সাফল্য দেখে আমরা অ্যামাজন স্মল বিজনেস ডে ২০২১-এর অপেক্ষায় রয়েছি যাতে আমাদের পণ্য সংগ্রহ করে আরও বেশি গ্রাহক আনন্দিত হন, আমাদের ব্যবসা বৃদ্ধি পায় এবং পশ্চিমবঙ্গের কুলতলীর সুন্দরবনে ঘন ম্যানগ্রোভ এলাকার গ্রামীণ ও আদিবাসী মানুষের জীবন পুনরুজ্জীবিত করতে সহায়তা করে, জানালেন বনরক্ষা বহুমুখী এসএস লিমিটেডের (পদবী) কুলতালি সুন্দরবন।



স্মল বিজনেস ডেজ ২০২১ বিক্রেতাদের উপর কোভিড-১৯ অতিমারীর প্রভাব হ্রাস করার জন্য অ্যামাজন ইন্ডিয়ার প্রচেষ্টার অঙ্গ একটি বিক্রয় ইভেন্ট। গত কয়েক মাস ধরে, ভারতে মহামারীর দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার সাথে সাথে, অ্যামাজন, বিক্রেতাদের বিভিন্ন ফি ছাড়, পরিশোধ এবং কর্মক্ষমতা মেট্রিক্স সম্পর্কিত নীতি শিথিল করা সহ বেশ কিছু ব্যবস্থা নিয়েছে। Amazon.in তাদের Amazon.in প্ল্যাটফর্মে বিক্রেতাদের জন্য কোভিড-১৯ স্বাস্থ্য বীমারও ব্যবস্থা করেছিল। অ্যামাজন তার বিক্রেতা এবং তাদের উপর নির্ভরশীলদের জন্য টিকাকরণ সহায়তাও প্রদান করছে। এর সঙ্গেই, অ্যামাজন একটি 'অন-ডিমান্ড বিতরণ' বৈশিষ্ট্য সক্ষম করেছে যা বিক্রেতাদের এই চ্যালেঞ্জিং সময়ে অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি নেভিগেট করতে সহায়তা করার জন্য বিক্রেতাদের প্রতিদিন তাদের ডিসবার্সমেন্ট পেতে সক্ষম করে।