Breaking

Tuesday, May 11, 2021

১লা জুন থেকেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা? কি বলছে পর্ষদ?

১লা জুন থেকেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা? কি বলছে পর্ষদ? 

আপাতত হচ্ছে না মাধ্যমিক পরীক্ষা। ‘১ জুন থেকে পরীক্ষা নেওয়া অসম্ভব’, করোনা পরিস্থিতিতে এমনটাই মনে করছে মধ্যশিক্ষা পর্ষদ। 


করোনা আবহে আগামী ১লা জুন থেকে শুরু হওয়ার কথা মাধ‍্যমিক পরীক্ষা কিন্তু সেই পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। রাজ‍্যের করোনা পরিস্থিতি ভয়াবহ। প্রায় প্রতিদিনেই কুড়ি হাজারের কাছাকাছি সংক্রমণ। গত এক সপ্তাহ ধরে দিনে মৃত‍্যুর সংখ‍্যাও ছাপিয়ে যাচ্ছে শতাধিক। বন্ধ ট্রেন। রাজ্য আংশিক লক ডাউনে। ফলে একপ্রকার কালো মেঘে ঢেকে গেছে মাধ‍্যমিক পরীক্ষা। পরীক্ষা হবে নাকি বাতিল নাকি পিছোবে? সেই চিন্তায় শিক্ষক-শিক্ষিকা থেকে ছাত্রছাত্রী ও অভিভাবক- অভিভাবিকারাও। এমন পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ মনে করছে, এই পরিস্থিতিতে আপাতত মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয়।




জানা যাচ্ছে, কবে মাধ্যমিক, কীভাবে মার্কশিট, পর্ষদের সঙ্গে আলোচনা চলছে সরকারের। ১ জুন থেকে মাধ্যমিক শুরু হওয়ার কথা ছিল। ১০ জুন পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষা পিছোচ্ছে না বাতিল? সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ। তবে পর্ষদ মনে করছে, ‘১ জুন থেকে পরীক্ষা নেওয়া অসম্ভব’। ফলে মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ এখন রাজ্য সরকারের ওপর। রাজ্য সরকারের সিদ্ধান্তের পরেই জানা যাবে পরীক্ষা হচ্ছে নাকি বাতিল নাকি পিছোচ্ছে। 



করোনাকালে ১১ মাস পর নবম- দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছে। এরপর, ফের করোনার দাপটে বন্ধ হয়ে যায় স্কুল। এমনকি শিক্ষক -শিক্ষিকা সকলের ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। বাধ্য হয়েই গ্রীষ্মের ছুটি পর্যন্ত এগিয়ে বন্ধ করে দেওয়া হয় স্কুল। গত ১৯ এপ্রিল রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয় করোনা সংক্রমণ ফের বাড়ায় আপাতত সব স্কুল ফের বন্ধ থাকবে। তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন,  নির্বাচনে ভোট কেন্দ্র হওয়ায় এমনিতেই অনেক স্কুলই বন্ধ রয়েছে। এরমধ্যে কোভিডজনিত পরিস্থিতিতে গরমের ছুটি এগিয়ে এনে   স্কুলগুলি বন্ধ থাকবে। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে, জুন পর্যন্ত বন্ধ থাকবে স্কুল।




এদিকে করোনা সংক্রমণের জেরে দশম শ্রেণির সর্বভারতীয় বোর্ড পরীক্ষা বাতিল করে আইসিএসই। দ্বাদশ শ্রেণির পরীক্ষাগ্রহণ পরে নেওয়া হবে বলে জানিয়েছিল আইসিএসই।১৪ এপ্রিল, সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল ঘোষণা করে কেন্দ্র। দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত করা হয়।  

No comments:

Post a Comment