মে মাসে সকল অফলাইন পরীক্ষা বন্ধ রাখার নির্দেশ দিল UGC





করোনা পরিস্থিতিতে মে মাসে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে অফলাইন পরীক্ষা না নেওয়ার নির্দেশ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা University Grants Commission। তবে অনলাইন পরীক্ষা নেওয়া যেতে পারে বলেই জানানো হয়েছে। স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবেই কমিশনের এই সিদ্ধান্ত বলেই জানানো হয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে পাঠানো নির্দেশিকায়।




কমিশন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিকে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, শিক্ষা মন্ত্রনালয় এবং ইউজিসির জারি সমস্ত নির্দেশিকা পর্যবেক্ষণ করে অনলাইন পরীক্ষা করার অনুমতি দিয়েছে।




ইউজিসি বলছে, ''করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে অনুরোধ করা হচ্ছে উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলি মে মাসে ক্যাম্পাসে জমায়েত এড়াতে এবং শিক্ষার্থী, অনুষদ এবং কর্মীদের জন্য প্রয়োজনীয় সুরক্ষার স্বার্থে সকল প্রকার অফলাইন পরীক্ষা বন্ধ রাখতে হবে।" আরও যুক্ত করা হয়েছে, "তবে, অনলাইন পরীক্ষা পরিচালনার জন্য, স্থানীয় শর্তাবলী অ্যাক্সেস করার পরে এইচইআইএস উপযুক্ত সিদ্ধান্ত নিতে পারে।"

এর আগে, শিক্ষা মন্ত্রনালয় কেন্দ্রীয় অর্থায়নে পরিচালিত সমস্ত প্রতিষ্ঠানকে (আইআইটি, এনআইটি, আইআইআইটি, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ইত্যাদি) মে মাসে অফলাইন পরীক্ষা না করার নির্দেশনা দিয়েছিল। ২০২১ সালের জুনের প্রথম সপ্তাহে পরীক্ষার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে বলে মন্ত্রণালয় জানিয়েছিল।

শিক্ষা মন্ত্রনালয়ের পরীক্ষার দিকনির্দেশগুলি কেবলমাত্র কেন্দ্রীয় অনুদান প্রাপ্ত সংস্থার জন্য ছিল। তবে, ইউজিসির পরামর্শটি রাষ্ট্র পরিচালিত এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলি সহ তার ছত্রছায়ায় থাকা সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির জন্য।