করোনা বিধি ভঙ্গ করায় জরিমানার মুখে স্বয়ং রাষ্ট্রপতি




করোনা বিধি না মানায় জরিমানার মুখে খোদ ব্রাজিলের রাষ্ট্রপতি জাইরে বলসোনারো। করোনা অতিমারীতে ক্ষতিগ্রস্থ দেশ ব্রাজিলও। অতিমারির ভয়াবহতা শিউরে দিয়েছিল ব্রাজিলকে। মৃত‍্যুর নিরিখে বিশ্বের দ্বিতীয় স্থানে রয়েছে এই দেশ। আর এই দেশের প্রেসিডেন্ট করোনা বিধি না মেনে জমায়েত করেছে বলেই অভিযোগ। এমনকি কারো মুখে ছিল না মাস্ক, ছিল দূরত্ব বিধিও। ফলে শাস্তিস্বরুপ জরিমানার মুখোমুখি হতে চলেছেন তিনি। জরিমানা করতে চলেছেন মারানহা প্রদেশের প্রশাসন।




মারানহাও প্রদেশের প্রশাসনের তরফে জানানো হয়েছে, গত শুক্রবার একটি অনুষ্ঠানে ওই প্রদেশে গিয়ে প্রেসিডেন্ট জাইরে বলসোনারো বহু মানুষের জমায়েত করে। কিন্তু কারোর মুখে কোনো মাস্ক ছিল না। এমনকী, শারীরিক দূরত্বও বজায় রাখা হয়নি সেখানে। প্রেসিডেন্ট বলসোনারো নিজেও মাস্ক পরেননি। আইনের চোখে সকলেই সমান। তাই সরকারি নিয়ম না মানায় প্রেসিডেন্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। 



সূত্রের খবর, এ নিয়ে ইতিমধ্যে প্রেসিডেন্টকে চিঠি পাঠানো হয়েছে। জবাব দিতে ১৫ দিন সময় নিয়েছে বলসোনারোর অফিস। জানা যাচ্ছে, ব্রাজিলে করোনার ভেরিয়েন্ট মেলায় ১০০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা করা হয়েছে কিন্তু প্রেসিডেন্ট সেই নিয়মের তোয়াক্কা করেননি। উলটে ওই প্রদেশের গর্ভনরকে ‘একনায়ক’ বলে কটাক্ষ করেছেন।