তৃতীয়বারের জন্য বিধানসভায় অধ্যক্ষ হিসেবে নির্বাচিত হলেন বিমান বন্দ্যোপাধ্যায়


২রা মে একদিকে রাজ্য বিধানসভা নির্বাচনে জয়ের হ্যাট্রিক করে তৃতীয় বারের জন্য বিপুল সিট নিয়ে বাংলার মসনদে বসে তৃণমূল কংগ্রেস। এরপরেই, রাজভবনে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর চলে বিধানসভায় বিধায়কদের শপথ গ্রহণের পর আজ শনিবার স্পিকার নির্বাচন হয় বিধানসভায়। বিধানসভা ধ্বনি ভোটে তৃতীয়বারের জন্য স্পিকার নির্বাচিত হলেন বিমান বন্দ্যোপাধ্যায়।



এদিন সভার কাজ শুরু করেন স্পোটেম স্পিকার সুব্রত মুখোপাধ্যায়। অধ্যক্ষ নির্বাচনের প্রক্রিয়ার সূচনা করেন। স্পিকার পদে বিমান বন্দ্যোপাধ্যায়ের নাম প্রস্তাব করেন পার্থ চট্টোপাধ্যায়, প্রস্তাবে সমর্থন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই ধ্বনি ভোটে স্পিকার নির্বাচিত হন বিমান বন্দ্যোপাধ্যায়। বিমান বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়ে উত্তরীয় পরিয়ে দেন মুখ্যমন্ত্রী। অধ্যক্ষের আসন গ্রহণ করে মুখ্যমন্ত্রী সহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানান নব-নিযুক্ত অধ্যক্ষ। 



তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের আজ প্রথম বিধানসভায় বক্তব্য রাখার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মাননীয় স্পিকারকে অভিনন্দন। স্পিকার মহাশয়েরও হ্যাটট্রিক, আমাদেরও হ্যাটট্রিক। বিধানসভা ঠিকঠাক চালানোর সব ক্ষমতা এখন স্পিকারেরই উপর।’ তিনি আরও বলেন, ‘রাজ্য বিধানসভার একটা নিজস্বতা আছে। এই বিধানসভায় অনেক ঐতিহাসিক বিল পাস করেছে। বাংলার মা-বোনেদের জন্য কাজ করবে নতুন সরকার। এই ভোটে আমরা তরুণ প্রজন্মর সমর্থন পেয়েছি।’