করোনা আক্রান্ত হয়ে প্রয়াত RLD প্রধান ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিং




বৃহস্পতিবার রাষ্ট্রীয় লোকদলের (আরএলডি) প্রধান ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিং মারা গেছেন। বৃহস্পতিবার সকালে কোভিড -১৯-এর লড়াইয়ে গুরুগ্রামের একটি হাসপাতালে অজিত সিং মারা গেছেন বলে তাঁর পরিবার জানিয়েছে। অজিত সিংহের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে তিনি সর্বদা কৃষকদের কল্যাণে নিবেদিত ছিলেন এবং তিনি কেন্দ্রে দক্ষতার সাথে অনেক দায়িত্ব পালন করেছিলেন।



মঙ্গলবার ফুসফুসে সংক্রমণের কারণে শারীরিক অবস্থার অবনতি হওয়ার পরে পশ্চিম উত্তর প্রদেশের বিশিষ্ট নেতা আরএলডি প্রধান গুরুগ্রামের একটি বেসরকারী হাসপাতালে ভর্তি হন। অজিৎ সিং ২০ই এপ্রিল করোনা ভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিলেন।


অজিত সিংয়ের ব্যক্তিগত সচিবের এক বার্তায় জানানো হয়েছে, ভারী হৃদয়ে আমি আপনাকে জানাই যে সিএইচ. অজিত সিং কোভিডের সাথে লড়াই করে আজ ৬ ই মে, ২০২১ সকাল ৮.২০ মিনিটে মারা গেছেন। তিনি একটি বেসরকারি হাসপাতালে চিকিত্সা করছিলেন এবং আইসিইউতে ছিলেন এবং গত কয়েক দিন ধরে ভেন্টিলেটর সহায়তায় ছিলেন।


অজিত সিংয়ের অবস্থা আরও খারাপ হয়ে যায় এবং বৃহস্পতিবার তিনি মারা যান, তার ছেলে ও প্রাক্তন সাংসদ জয়ন্ত চৌধুরী টুইটারে নিশ্চিত করেছেন। জয়ন্ত চৌধুরী বলেছেন, "চৌধুরি অজিত সিংহ জি ২০ শে এপ্রিল কোভিড পজিটিভ হিসাবে ধরা পড়েছিলেন। তিনি তার অবস্থার শেষ অবধি লড়াই করেছিলেন এবং আজ সকালে তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।"



প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং-র পুত্র চৌধুরী অজিত সিং আটবার সংসদ সদস্য ও একবার রাজ্যসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি চারবার কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন।অজিত সিং ১৯৮৬ সালে প্রথম রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন।অজিত সিং ১৫ বছর ইউনাইটেড স্টেটে কম্পিউটার শিল্পে কাজ করে দেশে ফিরেছিলেন।




অজিত সিং লোকদল থেকে কংগ্রেসকে সমর্থন করেছিলেন এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং সমাজবাদী পার্টির সাথে জোট করেছিলেন। তার সমালোচকদের দ্বারা ন্যায্য-আবহাওয়া বন্ধু বা সুবিধাবাদী হিসাবে অনুভূত হয়ে, অজিত সিং বিজয়ী দলের পাশে থাকার প্রয়াসে জোট বদলেছিলেন।অজিত সিংকে ভিপি সিংহ সরকারের কেন্দ্রীয় শিল্পমন্ত্রী হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তিনি খাদ্যমন্ত্রী হিসাবে পিভি নরসিংহ রাও সরকারে যোগ দিয়েছিলেন তবে ১৯৯৬ সালে কংগ্রেস থেকে পদত্যাগ করেছিলেন। অজিত সিং ২০০১ সালে কৃষিমন্ত্রী হিসাবে অটল বিহারী বাজপেয়ী সরকারে যোগ দিয়েছিলেন। ২০০৩ সালের মে পর্যন্ত তিনি এনডিএ সরকারের অংশ ছিলেন। উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের জন্য কংগ্রেসের সাথে জোট করার পরে তিনি ইউপিএ যোগ দিয়েছিলেন।