কালো ফাঙ্গাস, সাদা ফাঙ্গাসের পর এবার পাওয়া গেলো হলুদ ফাঙ্গাস- যা আরও বিপজ্জনক 




একদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন বিপর্যস্ত দেশ তখন সাথে আর এক ফাঙ্গাস দোসর হয়েছে। ব্ল্যাক ফাঙ্গাস [black fungus] এর পর শোনা গিয়েছিলো হোয়াইট ফাঙ্গাসের [white fungus] কথা। এবার এর সাথে যুক্ত হলো ইয়েলো ফাঙ্গাস [yellow fungus]। উত্তর প্রদেশের গাজিয়াবাদ থেকে একটি হলুদ ছত্রাকের ঘটনা সম্প্রতি সামনে এসেছে।



এখনো পর্যন্ত ব্ল্যাক [black fungus] ও হোয়াইট ফাঙ্গাসের [white fungus] থেকেও ইয়েলো ফাঙ্গাস[yellow fungus] আরও বেশি বিপজ্জনক বলে জানা গেছে। হলুদ ছত্রাকে মৃত্যুহার তুলনামূলক বেশি বলেই জানাচ্ছেন চিকিৎসকেরা। শরীরের ভিতরে বেশি ক্ষতের সৃষ্টি করে। তাই উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গেই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি বলে জানানো হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব ও বাসি খাবার-দাবার থেকে এই ফাঙ্গাসের দেখা দিচ্ছে বলে জানান চিকিৎসকেরা।



প্রাথমিক ভাবে আরও জানা গিয়েছে ইয়েলো ফাঙ্গাসের [yellow fungus]  উপসর্গগুলি হল- শারীরিক দুর্বলতা, খিদে না পাওয়া, কম খিদে পাওয়া, ওজন হ্রাস। এর প্রভাব বেশি হলে পুঁজ বেরবে। কোনও ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগবে। এর প্রভাবে চোখ ধীরে ধীরে বুজে আসে। এমনকি বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়তে পারে।