৯দফা পরামর্শ দিয়ে মোদীকে চিঠি ১২ বিরোধী নেতার 



দিনের পর দিন দেশের করোনা পরিস্থিতি ভয়ংকর রুপ ধারন করছে। বেড়েই চলছে সংক্রমণ, বাড়ছে মৃত‍্যুর সংখ‍্যা। এমন পরিস্থিতির সম্মুখীন হওয়ার কারণে কেন্দ্রের মোদী সরকারের সমালোচনায় উত্তাল বিশ্ব। এর মাঝেই ৯দফা পরামর্শ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন ১২ বিরোধী নেতা। করোনার এই ভয়াল পরিস্থিতিতে কি করা উচিত তা জানিয়েই এই চিঠি। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী, জেডিএস নেতা এইচ ডি দেবগৌড়া, এনসিপি নেতা শরদ পাওয়ার, শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে, তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ডিএমকে নেতা এম কে স্ট্যালিন, জেএমএম নেতা হেমন্ত সোরেন, জেকেপিএ নেতা ফারুক আবদুল্লা, এসপি নেতা অখিলেশ যাদব, আরজেডি নেতা তেজস্বী যাদব, সিপিআই নেতা ডি রাজা ও সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির স্বাক্ষরিত একটি চিঠি পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীকে। 




এই ১২ বিরোধী নেতার পরামর্শ: 

➡️ কেন্দ্র ভ্যাকসিন কিনে দেওয়া হোক রাজ্য সরকারগুলিকে।

➡️ যত দ্রুত সম্ভব দেশের সব মানুষকে ফ্রিতে করোনা ভ্যাকসিন দিক কেন্দ্র।

➡️ ভ্যাকসিনের উত্পাদন বাড়াতে অন্যান্য কোম্পানিগুলিকেও অনুমতি দেওয়া হোক।

➡️ কেন্দ্রের প্রতিশ্রুতি মতো ৩৫,০০০ কোটি টাকা ভ্যাকসিনের জন্য খরচ করা হোক।

➡️ সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ আপাতত বন্ধ করার পরামর্শ দেওয়া হয়েছে। সেই টাকা ভ্যাকসিন ও অক্সিজেন কিনতে ব‍্যবহার করার পরামর্শ দিয়েছে তাঁরা। 

➡️ পিএম কেয়ারের টাকায় আরও ভ্যাকসিন, অক্সিজেন, চিকিত্সা সরঞ্জাম কেনা হোক।

➡️অতিমারীতে যারা কাজ হরিয়েছেন তাদের মাসে কমপক্ষে ৬০০০ টাকা করে দিক সরকার।

➡️ বিনা মূল্যে খাদ্যশষ্য বিলি করার পরামর্শ। 

➡️ নয়া ৩ কৃষি আইন প্রত্যাহার করে কৃষকদের অতিরিক্ত খাদ্যশষ্য উত্পাদনে উত্সাহ দেওয়া হোক।




করোনায় ভয়াল দাপট চলছেই দেশজুড়ে। বেশকিছু রাজ‍্য লকডাউনের পথে হেঁটেছে। সংকট দেখা দিয়েছে অক্সিজেনের সংকট হাসপাতাল বেডের। এমন পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ আর্থিক সমস‍্যায় ভুগছে, জুটছে না খাবারও। এদিকে করোনার ভ‍্যাকসিন এলেও অনেকে প্রথম ডোজ দিলেও দ্বিতীয় ডোজ নিতে পারছেন না ভ‍্যাকসিনের অভাবে। আবার ১৮-৪৪ বছরের নাগরিকদের ভ‍্যাকসিন দেওয়া নিয়েও তৈরি হয়েছে জট। এমন পরিস্থিতিতে কেন্দ্র সরকারকে পরামর্শ দিয়ে দেশকে স্বাভাবিক করার জন‍্য চিঠি লিখলেন ১২ বিরোধী নেতা।