৬ থেকে ৮ সপ্তাহের লক ডাউন প্রয়োজন: ICMR প্রধান 




দেশে বাড়তে থাকা করোনা সংক্রমণ রাশ করতে ৬ থেকে ৮ সপ্তাহের লক ডাউন প্রয়োজন এমনটাই জানাচ্ছেন ICMR প্রধান । ভয়াবহ করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশের বেশিরভাগ এলাকায় ৬ থেকে ৮ সপ্তাহের লকডাউন করা অত্যন্ত জরুরি বলেই মত ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর প্রধান বলরাম ভার্গবের। 




এক সাক্ষাৎকরে তিনি বলেন, যে এলাকায় কোভিড টেস্টের দশ শতাংশ রিপোর্ট পজিটিভ আসছে সেই সব এলাকায় ছয় থেকে আট সপ্তাহের লক ডাউন জারি করা দরকার। তবেই করোনা সংক্রমণের শৃঙ্খল ভাঙা সম্ভব হবে। 




দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর মতো বড় শহরগুলিসহ দেশের ৭১৮টি জেলার তিন-চতুর্থাংশ এলাকাতেই সংক্রমণের হার ১০ শতাংশের ওপরে বলেই জানান তিনি। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এই প্রথম কোনো কেন্দ্রীয় সরকারি উচ্চপদস্থ কর্তা লকডাউনের কথা বললেন। 




তিনি আরো বলেন, ভার্গব বলেন, দিল্লির পরিস্থিতি অত্যন্ত শোচনীয়। সেখানে পজিটিভিটি রেট ৩৫ শতাংশে পৌঁছে গিয়েছে। তাঁর মতে, এই অবস্থায় যদি দিল্লি পুরোপুরি খুলে দেওয়া হয়, তাহলে বিপর্যয় ঘটবে।




দেশের করোনা পরিস্থিতি দিনের পর দিন বেড়েই চলছে। বিপর্যস্ত ভারত। কিন্তু সংক্রমণের রাশ টানতে সেরকম কোনো পদক্ষেপ বা লকডাউন করার পদক্ষছপ নেয়নি কেন্দ্র। অর্থনৈতিক প্রভাবের কথা চিন্তা করেই লকডাউনছর পথে হাটেনি কেন্দ্র। লকডাউন বা বিধি নিষেধ জারির ক্ষেত্রে রাজ‍্যের ওপরেই ছেড়েছে কেন্দ্র। বেশকিছু রাজ‍্য সংক্রমণে রাশ টানতে লকডাউন বা আংশিক লক ডাউনের পথে হেঁটেছে।