LIVE ELECTION UPDATE:






সকাল থেকে বিক্ষিপ্ত অশান্তি চলছিল নন্দীগ্রামের (Nandigram) নানা জায়গায়।



এখানে ভোটে চিটিংবাজি হয়েছে। বয়ালে বিস্ফোরক মমতা বন্দ্যোপাধ্যায়।



বেলা ৩টে পর্যন্ত ভোট পড়েছে ৭১.০৭ শতাংশ। দক্ষিণ ২৪ পরগনায় ৬৫.৬৯ শতাংশ, পূর্ব মেদিনীপুরে ৭০.৮৬ শতাংশ, পশ্চিম মেদিনীপুরে ৭০.২৩ শতাংশ, বাঁকুড়ায় ৭৩.৮৭ শতাংশ। নন্দীগ্রামে ভোট পড়েছে ৬৯.৫৩ শতাংশ। 




মমতার কথা নির্দিষ্ট জায়গায় জানানো হয়েছে, গণতন্ত্র অক্ষুণ্ণ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে: রাজ্যপালে



তৃণমূলনেত্রীর সঙ্গে কথার পরই ট্যুইট রাজ্যপালের। তিনি লেখেন, ‘মমতার কথা নির্দিষ্ট জায়গায় জানানো হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে আইনের শাসন রাখার আশ্বাস। গণতন্ত্র অক্ষুণ্ণ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।’





কমিশনে ৬৩টি অভিযোগ, ১টাও ব্যবস্থাও নেওয়া হয়নি, আদালতে যাব- বুথ থেকেই রাজ্যপালকে ফোন মমতার


কমিশনে সকাল থেকে ৬৩টি অভিযোগ জানিয়েছি, একটা ব্যবস্থাও নেওয়া হয়নি, আদালতে যাব- বুথ থেকেই রাজ্যপালকে ফোন মমতার 

 বুথ থেকেই রাজ্যপালকে ফোন মমতার। মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করলেন, 'কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে বহিরাগতদের নিয়ে এসে অশান্তি পাকানোর চেষ্টা হচ্ছে। সকাল থেকে ৬৩টি অভিযোগ হয়েছে নির্বাচন কমিশনে। একটা ব্যবস্থাও নেওয়া হয়নি। আমরা আদালতে যাব।' 

বয়ালে উত্তেজিত মমতা বলেন, 'বিহার ও উত্তরপ্রদেশের গুণ্ডারা এসে ঝামেলা পাকাচ্ছে। আমরা নির্বাচন কমিশনে সকাল থেকে ৬৩টি অভিযোগ জানিয়েছি। আবার অভিযোগ করা হবে।'

বয়ালে  মমতাকে দেখেই বাড়ি থেকে বেরিয়ে আসেন গ্রামবাসীরা। মমতার কাছে তাঁদের অভিযোগ, সকাল থেকে অবাধে ভোট লুঠ করা হয়েছে। ছাপ্পা ভোট পড়েছে।









 বুথে ঘোরার সময় বিজেপি প্রার্থী প্রীতিশরঞ্জন কোনারের গাড়িতে হামলা চালানোর অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। 

নন্দীগ্রামে রানিচকে শুভেন্দু অধিকারীর গাড়ি ঘিরে বিক্ষোভ।





ভোটের দিন দুঃস্থদের মধ্যে টাকা বিলি করে বিতর্কে বাঁকুড়া বিধানসভার তৃণমূল প্রার্থী সায়ন্তিকা। মন্দিরের সামনে দুঃস্থদের মধ্যে টাকা বিলি করেন এবং পরে ভোটের লাইনে দাঁড়ানো ভোটারদের কাছে আশীর্বাদ চান তৃণমূলের তারকা-প্রার্থী।

বাঁকুড়া বিধানসভা কেন্দ্রের ১১৫ এবং ১১৯ নং মিউনিসিপাল হাইস্কুলের দুটি ইভিএম মেশিন সকাল থেকেই খারাপ।  নির্বাচন কমিশনকে জানিয়ে ইভিএম মেশিন পাল্টানো হয়নি এটা একটা চক্রান্ত বলে দাবি তৃণমূল প্রার্থী অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়। 





মহিষাদলের সুখলালপুরে তৃণমূল কর্মী ও ভোটারদের প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। ভাঙচুর করা হয় গাড়ি। ঘটনাস্থলে যায় কেন্দ্রীয় বাহিনী।






এখানকার মানুষ উন্নয়ন চায়। আমাদের এখানে একটি সুপার স্পেশালিটি হাসপাতাল এবং একটি মহিলা কলেজ দরকার। বিপুল সংখ্যক লোক আজ তাদের ভোট দিতে বেরিয়েছে: খড়গপুর সদর বিধানসভা কেন্দ্রের অভিনেতা ও বিজেপি প্রার্থী হিরণ চ্যাটার্জী,








কেশপুরের ১3৩ নম্বর বুথে বিজেপি পোলিং এজেন্টকে টিএমসি কর্মীরা মারধর করেছেন বলে অভিযোগ। পোলিং এজেন্টকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। বিজেপি নেতা তন্ময় ঘোষের গাড়ি ভাঙচুর করেছে







ঘাটাল বিধানসভার চকলছুপুর গ্রামে ভয় দেখিয়ে ভোটারদের ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। প্রতিবাদে পথ অবরোধ করলেন সংযুক্ত মোর্চার কর্মী-সমর্থকরা। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। 










ভোট দিতে বাইকে চেপে বুথে শুভেন্দু অধিকারী। 
নন্দীগ্রাম কেন্দ্রে শুভেন্দুর প্রতিপক্ষ তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও সংযুক্ত মোর্চার প্রার্থী মীনাক্ষি মুখোপাধ্যায়।







বাংলার জনগণের কাছে অনুরোধ, যাদের নির্বাচনীক্ষেত্রে আজ ভোট গ্রহণ হচ্ছে, তাঁরা রেকর্ড সংখ্যায় ভোট দান করুন। বাংলায় ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।








রাজ্যে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায়   আজ ৪ জেলার ৩০ আসনে ভোটগ্রহণ। পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম, তমলুক, হলদিয়া, মহিষাদল, পাঁশকুড়া-পূর্ব, পাঁশকুড়া-পশ্চিম, ময়না, নন্দকুমার, চণ্ডীপুরের ভোট। পশ্চিম মেদিনীপুরের কেশপুর, চন্দ্রকোনা, ঘাটাল, দাসপুর, খড়গপুর, ডেবরা, পিংলা, সবং, নারায়ণগড়ে ভোটগ্রহণ। বাঁকুড়ার তালডাংরা, বাঁকুড়া, বড়জোড়া, ওন্দা, বিষ্ণুপুর, কোতুলপুর, ইন্দাস, সোনামুখীতে নির্বাচন। দক্ষিণ ২৪ পরগনার গোসাবা, পাথরপ্রতিমা, কাকদ্বীপ, সাগরেও ভোটগ্রহণ।





২৭শে মার্চ থেকে রাজ্যে শুরু হয়েছে বিধানসভা নির্বাচন। এবারের নির্বাচন ঘিরে তুঙ্গে রাজনৈতিক মহল। সারা দেশের নজর নন্দীগ্রামে। হেভিওয়েট প্রার্থীদের লড়াই নন্দীগ্রামে। তৃণমূলের প্রার্থী স্বয়ং তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় অন্যদিকে বিজেপি প্রার্থী প্রাক্তন তৃণমূল নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী মমতার বন্দ্যোপাধ্যায়ের এক সময়ের স্নেহভাজন শুভেন্দু অধিকারী। এই লড়াইয়ে বাম কংগ্রেস আইএসএফ সংযুক্ত মোর্চা‌র প্রার্থী মিনাক্ষী মুখোপাধ্যায়। বঙ্গভোটযুদ্ধের এই ভরকেন্দ্রকে ঘিরে বাড়তি নিরাপত্তাগ্রহণ করেছে কমিশন। এলাকায় ঢোকার মুখে শুরু হয়েছে নাকা চেকিং। করা হচ্ছে ভিডিওগ্রাফি । জারি ১৪৪ ধারা। হেলিকপ্টারে নজরদারি চালাচ্ছে কমিশন। নন্দীগ্রামের সবকটি বুথকেই স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে তারা। কমিশন সূত্রে খবর, শুধুমাত্র নন্দীগ্রাম কেন্দ্রের ৩৫৫টি বুথের জন্য মোতায়েন করা হয়েছে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আজ দ্বিতীয় দফায় ৩০ আসনে ভোট। পশ্চিম মেদিনীপুরের ৯, বাঁকুড়ার ৮, পূর্ব মেদিনীপুরের ৯ ও দক্ষিণ ২৪ পরগনার ৪ আসনে ভোটগ্রহণ।