ট্রেনে মোবাইল চার্জে বসান? তাহলে জেনে নিন নতুন সিদ্ধান্ত



ট্রেনে মোবাইল চার্জে বসান? তাহলে জেনে নিন নতুন সিদ্ধান্ত 





যাত্রীদের মোবাইল চার্জ নিয়ে বড় সিদ্ধান্ত রেলের। এখন থেকে যাত্রীদের রাত ১১ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত ট্রেনে মোবাইল চার্জিং পোর্ট ব্যবহার করতে দেওয়া হবে না। রেলের শীর্ষ আধিকারিক সূত্রে এমনটাই খবর। ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা নিল ভারতীয় রেল। শুধু মোবাইল চার্জ নয় আরও বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিল ভারতীয় রেল।



পশ্চিম রেল ১৬ মার্চ থেকে এখনও পর্যন্ত সময়ে এই চার্জিং পোর্টগুলিতে ওই নির্ধারিত সময় বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার কাজ শুরু করেছে। পশ্চিম রেলের প্রধান জন সংযোগ আধিকারিক (সিপিআরও) সুমিত ঠাকুর সংবাদসংস্থাকে একথা জানিয়েছেন।



তবে আপনি যদি ভাবেন যে আপনি হঠাৎ এই বিধি সম্পর্কে শুনছেন, তবে আপনি অবাক হবেন যে এর আগে এমন কোনও বিধি বিদ্যমান ছিল। প্রতিবেদনে উদ্ধৃত হিসাবে দক্ষিণ রেলপথের সিপিআরও বি গুগানসান অনুসারে, এই নির্দেশাবলী নতুন নয়, রেলওয়ে বোর্ডের পূর্ববর্তী আদেশের পুনরাবৃত্তি। এই নির্দেশাবলী ২০১৪ সালে ফেরত জারি করা হয়েছিল, যখন বেঙ্গালুরু-হুজুর সাহেব নান্দেদ এক্সপ্রেসের ভিতরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যাওয়ার ঠিক পরে, রাত ১১ টা থেকে ভোর ৫ টার মধ্যে ট্রেনের অভ্যন্তরীণ চার্জিং স্টেশন বন্ধ করার পরামর্শ দিয়েছিলেন রেলওয়ে নিরাপত্তা কমিশনার। এবং এই আদেশগুলি ভারতীয় রেলের সমস্ত বিভাগে জারি করা হয়েছিল।



"সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা প্রয়োজনীয় কাজটি করেছি। এটি একটি সতর্কতামূলক ব্যবস্থা এবং এর আগেও রেলওয়ে বোর্ড এ জাতীয় আদেশ জারি করেছিল। এই পয়েন্টগুলির মূল সুইচবোর্ড থেকে বিদ্যুৎ রাত ১১ টা থেকে ৫ টা অবধি বন্ধ করা হবে। "গুগানেসান পিটিআইকে বলেছেন।



কর্মকর্তাদের মতে, ট্রেনগুলিতে আগুনের ঝুঁকির ঘটনা বেড়ে যাওয়ার পরে এই নির্দেশনার পুনরাবৃত্তি ঘটেছিল। ট্রেনগুলিতে চার্জিং স্টেশন বন্ধ করা একটি সতর্কতামূলক ব্যবস্থা। এজন্য যে কর্মকর্তারা দীর্ঘ পথের ট্রেনগুলিতে ছোট্ট অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা বৈদ্যুতিন ডিভাইসগুলির অতিরিক্ত চাপের ফলে দেখা গেছে। বেশ কয়েকজন লোক রাতের বেলা ফোনটি চার্জে রেখে দেয়। ব্যাটারি পুরোপুরি চার্জ হওয়ার পরে, চার্জারটি সংযুক্ত রাখার কারণে অতিরিক্ত চার্জ হয়।



সুতরাং, পরের বার আপনি যখন রাত ১১ টার দিকে ট্রেনে উঠবেন তখন নিশ্চিত হয়ে নিন যে আপনার ফোনটি ইতিমধ্যে পুরোপুরি চার্জ হয়েছে এবং যদি তা না হয় তবে আপনি একটি পাওয়ার ব্যাংক আপনার সাথে রাখতে পারবেন। রাতের যাতায়াতের জন্য ট্রেনগুলিতে আর চার্জিং স্টেশনগুলির উপর নির্ভর করবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ