দেশে বড়সড় লকডাউনের পথে হাঁটবে সরকার? স্পষ্ট করলো নির্মলা সীতারমন




দেশে করোনা ভাইরাস সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। ইতিমধ্যে একাধিক রাজ্যে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতেই দেশে বড়সড় লকডাউনের পথে হাঁটবে না সরকার এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। স্থানীয় কনটেনমেন্টের ওপরই জোর দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। বিশ্ব ব্যাঙ্ক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাসের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে সীতারামন উন্নয়নের তহবিলর যোগান বৃদ্ধির লক্ষ্যে ভারতের জন্য ঋণপ্রদানের পরিধি বাড়ানোর উদ্যোগ এই আন্তর্জাতির প্রতিষ্ঠান নিয়েছে, তার প্রশংসা করেছেন।



অর্থনীতি যেন পুরোপুরি থমকে না যায় তাই দেশে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে আক্রান্তদের বা সেই সমস্ত পরিবার যাঁরা কোয়ারেন্টিনে রয়েছেন, সেক্ষেত্রে স্থানীয়ভাবে আইসোলেশনের মাধ্যমে মোকাবিলা করা হবে কিন্তু লক ডাউন জারি করা হবে না। এমনটাই জানিয়েছেন তিনি। অর্থমন্ত্রক এক ট্যুইটে সংক্রমণের দ্বিতীয় ঢেউ রুখতে কেন্দ্রের গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে জানিয়েছে। এই পঞ্চমুখী কৌশলের মধ্যে রয়েছ টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিনেসন এবং কোভিড-১৯ সংক্রান্ত বিধি পালন।



বিশ্ব ব্যাঙ্ক গ্রুপের সঙ্গে ভারতের অংশীদারিত্বের গুরুত্ব ও ভারতের সর্ব বৃহৎ টিকা উৎপাদন ক্ষমতা সহ কোভিড-১৯ মোকাবিলায় গৃহীত উদ্যোগগুলি নিয়ে আলোচনা হয়েছে বলে বিশ্ব ব্যাঙ্ক এক বিবৃতিতে জানিয়েছে। কোভিড মোকাবিলায় ভারতের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতির কথা আরও একবার জানিয়েছেন ডেভিল মালপাস।