শরীরের জন্য স্বাস্থ্যকর ফ‍্যাট গুরুত্বপূর্ণ! জানুন বিস্তারিত




শরীরের জন্য স্বাস্থ্যকর ফ‍্যাট গুরুত্বপূর্ণ! জানুন বিস্তারিত



হরমোনগুলির কার্যকারিতা, স্মৃতিশক্তি এবং নির্দিষ্ট পুষ্টির শোষণে সহায়তা করার জন্য মানব দেহের ডায়েট থেকে ন্যূনতম পরিমাণে চর্বি প্রয়োজন। যদি কোনওটিতে স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার অন্তর্ভুক্ত থাকে তবে সেগুলি পূর্ণতার বোধ তৈরি করে এবং কার্বোহাইড্রেট হজমে সময় নেয়। আসুন আমরা কয়েকটি স্বাস্থ্যকর উচ্চ ফ্যাটযুক্ত খাবারগুলি একবার দেখে নিই:




অ্যাভোকাডো: অ্যাভোকাডোতে একটি উচ্চ মনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে যাকে ওলেইক অ্যাসিড বলে, যা বেশ কয়েকটি স্বাস্থ্য উপকার সরবরাহ করে। ওলেইক অ্যাসিড প্রকৃতির প্রদাহ বিরোধী এবং ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং ২৫ গ্রামের একটি ফলের মধ্যে ১৩.৫ গ্রাম সরবরাহ করে যা মহিলাদের জন্য সুপারিশ করা হয় এবং পুরুষদের জন্য প্রতিদিন ৩৮ গ্রাম সুপারিশ করা হয়। 




ডার্ক চকোলেট: মিষ্টির লালসা থেকে মুক্তি পাওয়ার জন্য মাত্র 1 ওজ ডার্ক চকোলেট খাওয়া যথেষ্ট। এটি পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো অন্যান্য পুষ্টির পাশাপাশি স্বাস্থ্যকর ফ্যাট পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করে। গবেষণা থেকে জানা যায় যে যুক্তরাষ্ট্রে বসবাসকারী মানুষের ডার্ক চকোলেট হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।




ডিম: বহু বছর ধরেই মানুষ জানে ডিমের সাদা অংশ প্রচুর পরিমাণে স্বাস্থকর কিন্তু বাস্তবে কুসুমেও বেশ গুরুত্ব পূর্ণ পুষ্টি উপাদান। ডিমের কুসুমে ভিটামিন ডি এবং কোলিন থাকে যা ভিটামিন বি যা মস্তিষ্ক, লিভার, স্নায়ু এবং পেশীগুলির সঠিক ক্রিয়াকলাপের জন্য সমর্থন সরবরাহ করে। এ বছর একটি সমীক্ষা প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে যে প্রতিদিন ডিম খাওয়ায় হৃদরোগের ঝুঁকি কমতে পারে।




ফ্ল‍্যাক্সসিড: ফ্ল‍্যাক্সসিড- এ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারের মতো একটি স্বাস্থ্যকর উপাদান। প্রতি ২ টেবিল চামচ ফ্ল‍্যাক্সসিড-এ ৯ গ্রাম অসম্পৃক্ত ফ্যাট এবং ৫.৬ গ্রাম ফাইবার থাকে। ফাইবার পরিপূর্ণতা একটি অনুভূতি দেয় এবং কোলেস্টেরল হ্রাস বাড়ে।




বাদাম: বাদাম স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং হৃদরোগ এবং টাইপ 2 ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে।


অলিভ অয়েল: অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েলে মনস্যাচুরেটেড ফ্যাট থাকে যা হৃদয়ের স্বাস্থ্যের জন্য ভাল। এতে ভিটামিন ই, ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শক্তিশালী। এটি রান্না এবং ড্রেসিংয়ের জন্য নিয়মিত ভিত্তিতে ব্যবহার করা যায়।