প্রচারে নিষেধাজ্ঞার বিরুদ্ধে দুপুর ১২ টা থেকে গাঁধী মূর্তির পাদদেশে ধর্নায় বসছেন মমতা



মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। পাঁচ পাতার বিবৃতি জারি করে সোমবার রাত আটটা থেকে মঙ্গলবার রাত আটটা পর্যন্ত মমতার নির্বাচনী প্রচারে জারি নিষেধাজ্ঞা। সতর্ক করে দিয়ে বলা হয়েছে, তিনি যাতে এমন কোনও মন্তব্য না করেন, যাতে নির্বাচনী প্রক্রিয়ায় কোনও প্রভাব পড়ে বা আইন-শৃঙ্খলার সমস্যা হয়। আদর্শ আচরণবিধি চলাকালীন তাঁর বিভিন্ন মন্তব্য রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বলে জানিয়েছে কমিশন।




নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিরুদ্ধে আগামীকাল দুপুরে ধরনায় বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও সংবিধানবিরোধী সিদ্ধান্ত বলেও মন্তব্য করেছেন নেত্রী। এদিন টুইট করে তিনি লেখেন, 'ভারতের নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও সংবিধানবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আগামীকাল দুপুর ১২ টা থেকে গাঁধী মূর্তির পাদদেশে ধর্নায় বসছি।'




মমতা বন্দ্যোপাধ্যায় আদর্শ নির্বাচন আচরণবিধি, সেইসঙ্গে ১৯৫১-র জনপ্রতিনিধিত্ব আইনের ১২৩ (৩) ও ৩ এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৮৬, ১৮৯ ও ৫০৫ ধারা লঙ্ঘন করেছেন বলেই নির্বাচন কমিশন জানিয়েছেন। কমিশনের নির্দেশ জেনেই তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল শিবির। সেই প্রতিবাদেরই সুর চড়িয়ে ধর্নায় বসার কথা জানালেন তৃণমূল সুপ্রিমো।