বন্ধনের দুই দশক: মানুষের জীবনের রূপান্তর




বন্ধনের দুই দশক: মানুষের জীবনের রূপান্তর

দুই দশকের বেশি সময় ধরে বন্ধন তার সামাজিক উন্নয়ন উদ্যোগগুলোর মাধ্যমে সারা দেশের কয়েককোটি পরিবারের জীবন স্পর্শ করেছে




কলকাতা,এপ্রিল ১১, ২০২১: 


বন্ধন আজ তার ২০তম বার্ষিকী পালন করল। তার দুই দশকের জীবনে বন্ধন তার প্রথম চেহারা, অর্থাৎবন্ধন-কোন্নগর নামে এক এন জি ও থেকে একটা এনবিএফসি, এবং শেষ পর্যন্ত বন্ধন ব্যাঙ্ক নামে এক ভারত জোড়া সর্বজনীন ব্যাঙ্কে রূপান্তরিত হয়েছে। বন্ধন-কোন্নগর এখনো একটা এনজি ও হিসাবে রয়েছে এবং স্বাস্থ্য, শিক্ষা, জীবিকা নির্বাহ, আর্থিক সচেতনতা এবং কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রগুলোতে উন্নয়নমূলক উদ্ভাবনে প্রতিজ্ঞাবদ্ধ।




বন্ধন-কোন্নগর চালু হয়েছিল উন্নয়নমূলক অর্থনীতির দ্রষ্টা চন্দ্রশেখর ঘোষের এক সামান্য উদ্যোগ হিসাবে। তিনি বিশ্বাস করতেন সামাজিক উন্নয়ন একমাত্র তখনই হওয়া সম্ভব যখন আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ নিজেদের জন্য স্থিতিশীল জীবিকা নির্মাণের সুযোগ পাবেন এবং সেই উদ্যোগগুলোর সঙ্গে যুক্ত হবে সার্বিক উন্নয়ন।




বন্ধনেরউদ্যোগগুলো সার্বিক আর্থিক ও সামাজিক উন্নয়নকে লালন করতে এবং পিছিয়ে পড়া মানুষের উন্নতিতেঅনুঘটকের কাজ করার উদ্দেশ্য চালিত হয়। আজ বন্ধন ব্যাঙ্ক সব ক্ষেত্রের ভারতীয়ের প্রয়োজনেরআর্থিক সমাধান করার কাজে লিপ্ত, আর বন্ধন-কোন্নগর বড় আকারে সামাজিক রূপান্তর ঘটানোরলক্ষ্যে চালিত একগুচ্ছ প্রকল্প পরিচালনা করে। এই প্রকল্পগুলো মানুষের সেইসব প্রয়োজন মেটায় যেগুলোর অখণ্ড মনোযোগ দরকার এবং তা পেলে জনসমাজ ও জাতির উপর দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব পড়ে। বন্ধন কোন্নগর বন্ধন ব্যাঙ্কের সিএসআর প্রয়োগকারী এজেন্সিও বটে।




এখনবন্ধন-কোন্নগর ভারতের ১২টা রাজ্যে বিভিন্ন প্রকল্প চালায় এবং কর্মচারীর সংখ্যা ৩,০০০-এরবেশি। এই সংগঠন তার যাত্রায় ৩০ লক্ষের বেশি পরিবারের জীবন স্পর্শ করতে পেরেছে। মাইক্রোক্রেডিট পোর্টফোলিওর মাধ্যমে বন্ধন ব্যাঙ্ক ১.৭০ কোটি মহিলাকে আর্থিক সাহায্য দিতেপেরেছে। তাঁরা এখন মাইক্রো-উদ্যোগী এবং সফলভাবে নিজেদের ব্যবসা চালাচ্ছেন।




চন্দ্রশেখরঘোষ, ফাউন্ডার, বন্ধন বলেন“গত দুই দশক দারুণ তৃপ্তিদায়ক কেটেছে। পিছিয়ে পড়া মানুষের জীবনে অর্থপূর্ণ বদল আনারসামান্য প্রয়াস হিসাবে যা শুরু হয়েছিল, তা এখন এক আন্দোলনে পরিণত হয়েছে। আমাদের সর্বদাইলক্ষ্য ছিল বড় মাত্রায় কাজ করা, কারণ যদিও আমরা বিশ্বাস করি ক্ষুদ্রই সুন্দর, বৃহৎকিন্তু প্রয়োজন। সমস্ত বন্ধন টিমের সম্মিলিত প্রয়াসে আমরা লক্ষ লক্ষ পরিবারের রূপান্তর ঘটাতে পেরেছি এবং সেটাই আমাদের সাফল্যের সত্যিকারের প্রমাণ। আমাদের জন্য দুই দশক পারহয়ে গেছে, কিন্তু এ তো সবে শুরু।”




বন্ধন-কোন্নগরের২০তম বার্ষিকী এক ওয়েবিনারের মাধ্যমে পালন করা হয়। সেখানে বক্তাছিলেন প্রখ্যাত অর্থনীতিবিদ এবং নোবেল পুরস্কার জয়ী অধ্যাপক অভিজিৎ বিনায়ক ব্যানার্জিএবং বিখ্যাত ব্যবসায়ী সঞ্জীব পুরী, চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, আই টি সি লিমিটেড।তাঁরা আগামীদিনের উন্নয়নের এজেন্ডা সম্বন্ধে নিজেদের ভাবনা চিন্তা সকলের সঙ্গে ভাগকরে নেন।




এই উপলক্ষ্যে প্রফেসর ব্যানার্জি বলেন - " ২০০৬ সালে মিস্টার ঘোষের সাথে আলাপ হয়এবং আজ ১৫ বছর হল আমিবন্ধনের সাথে যুক্ত I বন্ধন যেভাবে আজ এখানে পৌঁছেছেএবং যেভাবে এত সংখ্যক মানুষেরজীবন বদলে দিয়েছে তাভাবলে সত্যি গর্ব বোধ করিI বর্তমানে বন্ধনের টি এইচ পি প্রোগ্রাম নিয়ে ওয়ার্ল্ড ব্যাংকও ইউনাইটেড স্টেটস্ এর মত প্রতিষ্ঠানও এখন খুব উৎসাহীI আজযে আমরা বিশ্বব্যাপী দারি- দ্রের সাথে লড়াই করার একটিহাতিয়ার তৈরি করতে পেরেছিতার জন্যে সমস্ত কৃতিত্ব বন্ধনের I" 




এইউপলক্ষে শ্রী সঞ্জীব পুরী বলেন “গত দুই দশকধরে বন্ধনের যাত্রা অসাধারণ। একটা প্রতিষ্ঠানের শুধু অর্থনৈতিক উদ্দেশ্যসাধন করাই উচিৎ তানয়, সামাজিক উদ্দেশ্যও পূরণ করা উচিৎ।ভবিষ্যতের দিকে তাকিয়ে উন্নয়নহওয়া উচিৎ স্থিতিশীল এবংসকলের জন্য। আর প্রগতির জন্যডিজিটাল প্রযুক্তিকে ব্যবহার করা উচিৎ। সংগঠনগুলোরঅর্থনৈতিক, পরিবেশগত ও সামাজিক পুঁজিতেমনোনিবেশ করা উচিৎ। বন্ধনআর আই টি সি-র মত প্রতিষ্ঠানগুলোএ কথার চমৎকার উদাহরণ।এটা তাদের ডি এন এ-র ভিতর রয়েছে।”

Post a Comment

thanks