কমছে না সুদের হার- আজ সকালে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিরাট ঘোষণা, বাতিল পুরানো বিজ্ঞপ্তি 



গতকাল জারি হওয়া বিজ্ঞপ্তি অনুসারে একঝটকায় কমে যায় স্বল্প সঞ্চয়, পিপিএফ-এর সুদের হার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিলো ১লা এপ্রিল থেকে নতুন হার কার্যকর হচ্ছে। স্বল্প সঞ্চয়ে সুদের হার ০.৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এর জেরে এখন সুদের হার হচ্ছে ০.৫ শতাংশ। যা আগে ছিল ৪ শতাংশ।



এদিকে পিপিএফ-এর সুদের হার ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট সুদের হার ৬.৮ শতাংশ থেকে কমে হয়েছে ৫.৯ শতাংশ।

এক বছরের ডিপোজিটে সুদের হার ৫.৫ শতাংশ থেকে কমিয়ে ৪.৪ শতাংশ করা হয়েছে। দুই বছরের ডিপোজিটে সুদের হার কমে ৫ শতাংশ। ৩ বছরের ডিপোজিটে সুদের হার কমে ৫.১ শতাংশ। ৫ বছরের ডিপোজিটে সুদের হার কমে ৫.৮ শতাংশ। রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে পাঁচ বছরের সুদের হার ৫.৩ শতাংশ।



প্রবীণ নাগরিকরদের বিভিন্ন সঞ্চয় প্রকল্পের সুদের হার ৭.৪ শতাংশ থেকে কমিয়ে ৬.৫ শতাংশ করা হয়েছে। মান্থলি ইনকাম অ্যাকাউন্টে সুদের হার কমে ৬.৫ শতাংশ।


এই নিয়ে যখন স্যোসাল মিডিয়া উত্তপ্ত হয়ে উঠে। ঠিক সেই মুহূর্তেই বড় ঘোষণা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। আজ তিনি নিজস্ব ট্যুইটার হ্যান্ডেলে জানান গতকালের জারি হওয়া অর্ডার তুলে নেওয়া হচ্ছে। এর ফলে ২০২১ এর মার্চ পর্যন্ত যে ইন্টারেস্ট হার ধার্য ছিল তাই রাখা হচ্ছে।